শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বাস ভাড়া নিয়ে অনিয়মের অভিযোগ! খতিয়ে দেখতে, যাত্রী ‘সেজে’ বাসে থাকবেন মোটর ভেহিকেলসের ইনসপেক্টরা

০৪:১৯ পিএম, সেপ্টেম্বর ৩, ২০২১

বাস ভাড়া নিয়ে অনিয়মের অভিযোগ! খতিয়ে দেখতে, যাত্রী ‘সেজে’ বাসে থাকবেন মোটর ভেহিকেলসের ইনসপেক্টরা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ লকডাউনের পর কড়া বিধিনিষেধ কিছুটা শিথিল হলেও এবং কিছু কিছু ক্ষেত্রে ছাড় মিললেও, এখনও ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর নির্দেশ বহাল রয়েছে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে। এরপরেও, একেক রুটের বেসরকারি বাস একেক রুকম ভাড়া নিচ্ছেন বলে যাত্রীদের মধ্যে থেকে অভিযোগ উঠছে। এদিকে বাংলায় বাস ভাড়া না বাড়লেও, অনেক জায়গাতেই এই বর্ধিত ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ। ঐচ্ছিক অনুদান এখন বাধ্যতামূলক অনুদানে পরিণত হয়েছে। কিন্তু অনুদান বলে অতিরিক্ত ভাড়া দিতেও নারাজ যাত্রীরা। বাস কন্ডাক্টরাও এই ভাড়া আদায় করেই ছাড়ছেন।

বিশেষ করে, কলকাতা এবং শহরতলিতে বেসরকারি বাসগুলিতে এই বাধ্যতামূলক অনুদানের জেরে যাত্রীদের প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ ভাড়া বেশি দিতে হচ্ছে। আর এই বেসরকারি বাস এবং মিনি বাসের ইচ্ছেমত ভাড়া আদায়ের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, রাজ্য পরিবহণ দফতরের পক্ষ থেকে কড়া পদক্ষেপ হিসেবে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই বাসে ‘সারপ্রাইজ ভিজিট’-এ যাত্রীদের আসনে থাকবেন মোটর ভেহিকেলসের ইনসপেক্টররা।

উল্লেখ্য, এই মুহূর্তে রাজ্য পরিবহণ দফতরে প্রায় ৬০০ জন মোটর ভেহিকেলসের ইনসপেক্টর রয়েছেন। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, তাঁরা এবার সাধারণ যাত্রী সেজে বাসে চড়বেন, টিকিটও কাটবেন। ভাড়া আদায়ে অনিয়ম দেখলেই বা জোর করে বেশি ভাড়া আদায় করা হলে, তাঁরা আইনত কড়া ব্যবস্থা নেবেন সংশ্লিষ্ট বাসের মালিকের বিরুদ্ধে।

অন্যদিকে, সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে, অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, অনুদানের নামে যাত্রীদের থেকে জোর করে দ্বিগুণ ভাড়া আদায় করা কখনওই সমর্থনযোগ্য নয়। তবে, বাস পরিষেবা চালু রাখার ক্ষেত্রে সম্প্রতি যে পরিমাণ খরচ বেড়েছে, সে বিষয়টিও সরকারকে বুঝতে হবে এবং সেই অনুযায়ী ভাড়া বাড়াতে হবে।