মঙ্গলবার ভারত বনধের ডাক কৃষকদের, দিল্লিগামী সমস্ত রাস্তা বন্ধের হুঁশিয়ারি

মঙ্গলবার ভারত বনধের ডাক কৃষকদের, দিল্লিগামী সমস্ত রাস্তা বন্ধের হুঁশিয়ারি
মঙ্গলবার ভারত বনধের ডাক কৃষকদের, দিল্লিগামী সমস্ত রাস্তা বন্ধের হুঁশিয়ারি

নতুন কৃষি আইনের বিরুদ্ধে দিল্লিতে আন্দোলন করছেন কৃষকরা। ইতিমধ্যেই সরকারের সঙ্গে আলোচনায় গিয়েছিলেন তারা। কিন্তু সেখান থেকেও কোনো সমাধান সূত্র না বের হয় আরো বড় পদক্ষেপ নিতে চলেছেন বিক্ষুব্ধ কৃষকরা। আগামী মঙ্গলবার অর্থাৎ ৮ ডিসেম্বর ভারত বনধের ডাক দিয়েছে ৫০০টি কৃষক সংগঠন। দিল্লিগামী সমস্ত রাস্তা অবরোধ করা হুঁশিয়ারি দিয়েছেন তারা। এমনকি দেশের সমস্ত টোল গেট থেকে এদিন সরকারকে টোল নিতে দেবেন না তারা এমনটাও জানিয়েছেন এই বিক্ষুব্ধ কৃষকরা।

এদিন কৃষক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, আগামী মঙ্গলবার তারা ভারত বনধের ডাক দিয়েছেন। দিল্লিগামী সমস্ত রাস্তা সেদিন বন্ধ করে দেওয়া হবে। বহু মানুষ এই আন্দোলনের সঙ্গে যুক্ত হবেন বলে আশাবাদী তারা।

কৃষকরা জানাচ্ছেন, নতুন তিনটি কৃষি আইন প্রত্যাহার করতে হবে। সরকারকে যদি তিনটি কৃষি আইন প্রত্যাহার না করে সেক্ষেত্রে তাদের আন্দোলন থামবে না।

এদিকে বৃহস্পতিবার সরকারের সঙ্গে বৈঠকে বসেন কৃষকদের ৪০ জন প্রতিনিধি। কিন্তু একাধিক বৈঠক সত্ত্বেও সরকার নিজের অবস্থান থেকে সরতে রাজি হয়নি। অন্যদিকে কৃষকরা নিজেদের দাবিতে অনড়।

এদিকে আরো জোরালো হচ্ছে কৃষকদের কণ্ঠস্বর। বিভিন্ন জায়গা থেকে দিল্লির রাজপথে নামছেন কৃষকরা। বহু জায়গায় তাদের ব্যারিকেড করে আটকানো হয়েছে। কিন্তু তা সত্বেও দিল্লির উদ্দেশ্যে রওনা দিচ্ছেন তারা। অন্যদিকে ভারত বনধ প্রসঙ্গে অল ইন্ডিয়া কিষান সংঘর্ষ কো-অর্ডিনেশন কমিটির নেতা কবিতা কুরুগান্টি জানান, সরকার কৃষি আইনে বেশ কিছু সংশোধনী প্রস্তাব দিয়েছে। কিন্তু এই আইন প্রত্যাহার করা হোক এমনটাই চাইছে কৃষকরা। যতদিন পর্যন্ত তা না হচ্ছে এই আন্দোলন চলবে বলেও জানান তিনি।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.