বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দেশজুড়ে পালিত হচ্ছে কৃষক আন্দোলনের বর্ষপূর্তি, দিল্লির বিভিন্ন জায়গায় জারি সতর্কতা

১০:৪৮ এএম, নভেম্বর ২৬, ২০২১

দেশজুড়ে পালিত হচ্ছে কৃষক আন্দোলনের বর্ষপূর্তি, দিল্লির বিভিন্ন জায়গায় জারি সতর্কতা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কেন্দ্রের মোদী সরকারের আনা নয়া তিন কৃষি আইনের বিরোধিতায় শুরু হয়েছিল কৃষক আন্দোলন। আজ শুক্রবার, ২৬ নভেম্বর কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের এক বছর পূর্ণ হল। এদিকে কৃষি আইন প্রত্য়াহারের দাবিতে যে আন্দোলন শুরু হয়েছিল দেশজুড়ে, সেই দাবি পূরণ হলেও, কৃষকরা এখনও আন্দোলন প্রত্য়াহার করেননি। পরিবর্তে আজকের এই দিনটি পালিত হবে দেশজুড়ে তাই  আন্দোলন কর্মসূচি দেখে দিল্লি সীমান্তের বিভিন্ন জায়গায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

গতকালই দিল্লি পুলিশ জানিয়েছে যে, বিক্ষোভকারী কৃষকরা যেখানে অবস্থান করছে সেখানে পুলিশ কর্মীদের সঙ্গে অতিরিক্ত আধাসামরিক বাহিনী মোতায়েন করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পিটিআই সূত্রে খবর, এ বিষয়ে পুলিশ, কৃষক নেতাদের সঙ্গেও বৈঠক করেছে।

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার থেকেই দিল্লির তিন সীমান্ত অর্থাৎ সিংঘু, টিকরি ও গাজিপুরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। বিশৃঙ্খল এবং অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ বাহিনীও মোতায়েন করা হয়েছে। এছাড়াও শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও মেট্রো স্টেশনগুলিতে নিরাপাত্তা ব্যবস্থা জোরদার করার পাশাপাশি বাড়ানোও হয়েছে।

স্পেশাল কমিশনার অফ পুলিসের (আইন শৃঙ্খলা বিভাগ জোন - ১) দীপেন্দ্র পাঠক বলেছেন, ‘পর্যাপ্ত নিরাপত্তা মোতায়েন করা হয়েছে এবং মাঠে ঊর্ধ্বতন পুলিস কর্মকর্তারা তত্ত্বাবধান থাকবে। কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে আমরা পেশাদার নিরাপত্তা আধিকারিকদের মোতায়েন করেছি।’

প্রসঙ্গত, আন্দোলনের এক বছর পূর্তি উপলক্ষে কৃষকরা সারাদেশে একাধিক কর্মসূচির আয়োজন করেছে। দিল্লিতে বেশ কিছু বিক্ষোভ, মোর্চা অনুষ্ঠিত হবে। সংযুক্ত কিষাণ মোর্চা (SKM), ৪০ টিরও বেশি কৃষক সংগঠনের মতে, ‘হাজার হাজার কৃষক দিল্লির বিভিন্ন প্রতিবাদস্থলে আসতে শুরু করেছে৷ দিল্লি থেকে অনেক দূরে রাজ্যগুলিতে সমাবেশের মাধ্যমে অনুষ্ঠানের প্রস্তুতি চলছে৷ ধর্না এবং অন্যান্য কর্মসূচি হবে।’