কৃষকদের সঙ্গে আলোচনায় বসবেন অমিত ও রাজনাথ

কৃষকদের সঙ্গে আলোচনায় বসবেন অমিত ও রাজনাথ
কৃষকদের সঙ্গে আলোচনায় বসবেন অমিত ও রাজনাথ

দিল্লিতে বিক্ষুব্ধ কৃষকদের সঙ্গে আলোচনায় বসতে রাজি হল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাদের সঙ্গে কথা বলবেন বলে জানা গিয়েছে। প্রসঙ্গত গত সপ্তাহ থেকেই দিল্লিতে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। ইতিমধ্যেই আলোচনায় বসতে রাজি হয়েছে কৃষকরাও। মঙ্গলবার বিকেল তিনটের সময় এই বৈঠক হতে চলেছে দিল্লিতে।

সোমবার গভীর রাত্রে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ এবং অমিত শাহ। কৃষকদের পক্ষ থেকে বলা হয়েছে সরকার তাদের আমন্ত্রণ জানিয়েছে আলোচনার জন্য। বিক্ষোভকারীদের ৩৫ জন প্রতিনিধি সরকারের সঙ্গে আলোচনায় বসবেন এবং তাদের যাবতীয় দাবি সামনে রাখবেন। যদি তাদের সমস্ত দাবি না মানা হয় সে ক্ষেত্রে দিল্লিতে বিক্ষোভ জারি থাকবে বলেও জানিয়েছেন ভারতীয় কৃষক ইউনিয়নের সদস্য জগজিৎ সিং।

এদিকে সোমবার রাতেই ৩২টি কৃষক সংগঠনকে এই বৈঠকের জন্য আবেদন জানানো হয়। প্রাথমিকভাবে ৩ ডিসেম্বর বৈঠক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতি এবং ঠান্ডার মধ্যে প্রতিবাদ করে চলেছেন কৃষকেরা। তাই ৩ ডিসেম্বরের আগেই তাদের সঙ্গে বৈঠকে বসবে সরকার।

তাৎপর্যপূর্ণভাবে নতুন কৃষি আইন পাশ হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন জায়গায় কৃষকেরা বিক্ষোভ দেখাতে শুরু করে। এবার এই আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনের পথে নেমেছে কৃষক সংগঠনগুলি। দিল্লির পাঁচদিনব্যাপী আন্দোলন চালাচ্ছে কৃষকেরা। কিন্তু তাদের দাবি মানতে নারাজ মোদি সরকার। এখন দেখার আলোচনার মধ্য দিয়ে এই সমস্যার কোন সমাধান শুক্রবার হয় কিনা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.