বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

শুধু বাবার পদবীই নয়, মায়ের পদবীও ব্যবহারের অধিকার রয়েছে শিশুর! জানাল দিল্লি হাইকোর্ট

০৭:৫৭ পিএম, আগস্ট ৬, ২০২১

শুধু বাবার পদবীই নয়, মায়ের পদবীও ব্যবহারের অধিকার রয়েছে শিশুর! জানাল দিল্লি হাইকোর্ট

এবার থেকে শুধু বাবার পদবীই নয়, শিশু চাইলে তার মায়ের পদবীও ব্যবহার করতে পারে। বাবার পদবীর মতোই মায়ের নামের পদবীও ব্যবহারের অধিকার রয়েছে সন্তানের৷ সে কোন পদবী গ্রহণ বা ব্যবহার করবে তা ঠিক করে দিতে পারবে না বাবা। নিজের ইচ্ছেমতো বাবা অথবা মায়ের পদবী ব্যবহার করতে পারে সে। সম্প্রতি এমনটাই জানাল দিল্লি হাইকোর্ট।

মেয়েকে তাঁর পদবীই ব্যবহার করতে হবে, মায়ের নয়। যাবতীয় নথিতে মেয়ের নামের সঙ্গে মায়ের নয়, তাঁর পদবীই দিতে হবে। এমনই এক দাবী নিয়ে দিল্লি হাইকোর্টে মামলা করেছিলেন এক ব্যক্তি। তাঁর স্ত্রীর সঙ্গে বর্তমানে বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছে ওই ব্যক্তির। তাঁর দাবী, বিচ্ছেদের পর 'শ্রীবাস্তব' থেকে মেয়ের পদবী 'সাক্সেনা'তে বদলে দিয়েছিলেন স্ত্রী। বাচ্চা মেয়ের পদবীর বদলে যাবতীয় ইনস্যুরেন্স থেকে শুরু করে আর্থিক একাধিক বিষয়ে সমস্যা হতে পারে। এলআইসি পলিসির টাকা দাবী করতেও অসুবিধা হবে বলে মেয়ের পদবী বদলের আর্জি জানান ওই ব্যক্তি।

কিন্তু সেই মামলার প্রেক্ষিতে দিল্লি হাইকোর্টের মহামান্য বিচারপতি রেখা পাল্লি বলেন, "একজন বাবা মেয়ের মালিক নয়। তিনি এমন মেয়েকে নির্দেশ দিতে পারেন না যে, শুধু তাঁরই পদবী ব্যবহার করতে হবে। যদি বাচ্চা মেয়েটি তাঁর মায়ের পদবী ব্যবহার করে খুশি থাকে, তাহলে এতে তো সমস্যার কিছু নেই।"

কিন্তু এরপরও ওই ব্যক্তি দাবী করেন, তাঁর মেয়ে খুবই ছোট। তাই পদবী নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার মতো জায়গায় সে নেই। ও বুঝবে না কোন পদবী নিলে তার ভালো হবে। এরপরই পাল্টা বিচারপতি জানান, শুধু বাবার পদবীই নয়, চাইলে মায়ের পদবী ব্যবহার করাও শিশুর অধিকার রয়েছে। এরপর মামলাটির কোনও সারবত্তা নেই বলে তা খারিজও করে দেওয়া হয়।