সর্দি কাশির সমস্যায় বিশেষ কার্যকরী মৌরি, জেনে নিন বিস্তারিত

সর্দি কাশির সমস্যায় বিশেষ কার্যকরী মৌরি, জেনে নিন বিস্তারিত
সর্দি কাশির সমস্যায় বিশেষ কার্যকরী মৌরি, জেনে নিন বিস্তারিত

মৌরি আমরা খাবার পরে মুখশুদ্ধি হিসেবে ব্যাবহার করে থাকি।এটি এমন একটি উপাদান যা আপনি শুধু চিবিয়েও খেতে পারেন, ভিজিয়ে জল খেতে পারেন, চায়ের সঙ্গেও খেতে পারেন। অবসরে মুখশুদ্ধি হিসেবে মৌরি খেতে অনেকেই পছন্দ করেন। বিশেষ করে হোটেল বা রেস্টুরেন্টে আহারের পর মৌরি খেতে দেওয়া হয়। সাথে এতে রয়েছে নানা ধরণের উপকারিতা।

প্রতি রাতে এক গ্লাস জলে এক চামচ মৌরি ভিজিয়ে খেলেই দেখবেন ম্যাজিক। এক সপ্তাহের মধ্যেই আপনার শরীরের পরিবর্তন টের পাবেন। মৌরিতে থাকা পুষ্টিকর উপাদানগুলো আপনার শরীরের বিভিন্ন রোগ-ব্যাধি সারাতে সক্ষম। এই মৌরি ভেজানো জল খেলে দূর হয় হজমের সমস্যা। রাতে এক গ্লাস জলে এক চামচ মৌরি ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে ওই জল খান। দৃষ্টিশক্তি উন্নত করতে, হরমোনের ভারসাম্য বজায় রাখতে এমনকি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও সারাতে পারে মৌরিতে থাকা উপাদান।

মৌরিতে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিভাইরাল উপাদানসমূহ। নিয়মিত মৌরি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এতে থাকা বিভিন্ন উপাদানসমূহ সকল প্রকার জীবাণুর আক্রমণ আটকে দেয়। নিয়মিত মৌরি ভেজানো জল বা চা পান করলে হজমের সমস্যা দ্রুত সারবে। মৌরি ভেজানো জল গ্যাস্ট্রো এনজাইম তৈরি করতে ও নিঃসরণে সাহায্য করে।

মৌরিতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। যা শরীরকে খারাপ ব্যাকটেরিয়া বা ভাইরাস থেকে রক্ষা করে। মৌরিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট রক্তের মলিকিউলে পৌঁছে অক্সিডেটিভ ড্যামেজের সঙ্গে লড়াই করে। মৌরিতে প্রচুর পটাশিয়াম থাকে, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারে।

শরীরে থাকা টক্সিন উপাদান বের করে দেয় মৌরি। রক্ত পরিষ্কারক হিসেবেও কাজ করে মৌরিতে থাকা উপাদানসমূহ। শরীরে তৈরি হওয়া দূষিত পদার্থ বের করতেও সাহায্য করে মৌরি।