বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

স্কিনের সমস্যা থেকে রক্ষা করবে মেথি, জেনে নিন এর বিশেষ গুনাগুন সম্পর্কে

১১:৪৯ পিএম, আগস্ট ১৬, ২০২১

স্কিনের সমস্যা থেকে রক্ষা করবে মেথি, জেনে নিন এর বিশেষ গুনাগুন সম্পর্কে

আমাদের ত্বকে যে কোনো ধরনের দাগ সারাতে মেথি খুবই কার্যকর। অবাক হচ্ছেন, তাহলে কিছুদিন ব্যবহার করেই দেখুন কি হয়। তার আগে জেনে নিন মেথি কি কি উপায়ে আপনার মুখ থেকে ব্রণের দাগ দূর করতে পারে।

মেথির পেস্টঃ মেথি সারারাত অল্প জলে ভিজিয়ে রেখে সকাল বেলা বেটে পেস্ট করে নিন। এবার স্নানের আগে এই পেস্ট মুখে, গলায়, ঘাড়ে লাগিয়ে নিন। আধ ঘন্টা পর ভালোভাবে ধুয়ে ফেলুন। মেথির পেস্ট ত্বকের যে কোনো ধরনের দাগ দূর করতে সাহায্য করে। সপ্তাহে দুদিন এই পেস্ট ব্যবহার করলে ফলাফল পাবেন খুব তাড়াতাড়ি।

পুদিনা পাতা ও মেথির পেস্টঃ প্রথমেই পুদিনা পাতা ছেঁচে রস করে নিন। এই রস মেথির পেস্টের সাথে মিশিয়ে ব্রণের দাগের উপর লাগিয়ে রাখুন। বিশ মিনিট অপেক্ষা করে কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকে দাগ থাকবে না একটুও, সেই সাথে লুপ্ত হয়ে যাবে ব্রণও।

মেথি পাতা ও মধুর পেস্টঃ মেথি পাতা সংগ্রহ করে ভালোভাবে ধুয়ে পরিস্কার করে নিন। এই পাতা বেটে পেস্ট করে এর সাথে মধু মিশিয়ে নিন। এবার মুখে, গলায়, ঘাড়ে বা হাতে-পায়ের যে স্থানে দাগ আছে সেসব স্থানে লাগিয়ে নিন। শুকানো পর্যন্ত অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে ফেলুন। মধু ত্বকে স্যুট না করলে মধুর বদলে শসার রস, গোলাপজল কিংবা লেবুর রস ব্যবহার করতে পারেন।