বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

দোকানের কেনা মাখন আসল কিনা বুঝবেন কিভাবে, জেনে নিন পদ্ধতি

১১:৪৪ পিএম, জানুয়ারি ৩, ২০২২

দোকানের কেনা মাখন আসল কিনা বুঝবেন কিভাবে, জেনে নিন পদ্ধতি

প্রত্যেক বাড়িতেই হয়তো মানুষ মাখন-পাউরুটি খেতে পছন্দ করেন। আর সেই জন্যই দোকান থেকে মাখন কিনে আনেন সকলে। কিন্তু সেটা আসল নাকি নকল, তা পরীক্ষা করে নেন তো

মাখন পরীক্ষা করার সবথেকে সহজ উপায় সম্পর্কে জেনে নিন, প্রথমে এক চামচ মাখন জ্বলন্ত গ্যাসের উপর ধরুন। যদি খুব সহজেই মাখন গলে গিয়ে তা গাঢ় বাদামী রঙের তরলে পরিণত হয়, তাহলে বুঝতে হবে সেটি আসল। আর যদি আপনার মাখনের গলে যাওয়া রঙ হালকা হলুদ হলে যায়, তাহলে বুঝবেন সেটিতে কিছু ভেজাল রয়েছে।

এছাড়া আরও একটি পদ্ধতি হলো, আপনার হাতের তালুতে অল্প পরিমাণে মাখনের টুকরো রাখুন। যদি খুব তাড়াতাড়ি সেটা গলে যায়, তাহলে বুঝবেন তা আসল। যদি মাখনের টুকরো না গলে কিংবা গলতে অনেক সময় নেয়, তাহলে বুঝবেন সেটা নকল বা ভেজাল রয়েছে। এটি সাধারণ উষ্ণতায় করে দেখবেন।

এভাবেই নিজে হাতে পরীক্ষা করে নিতে পারবেন মাখনের গুণগত মান। করোনা পরিস্থিতি চলছে। এই সময়ে বিশেষজ্ঞরা সবসময় স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন। কিন্তু স্বাস্থ্যকর খাবার খেতে গিয়ে যাতে শরীরের কোনও ক্ষতি না করে ফেলেন, সেদিকে নজর দেওয়া খুবই প্রয়োজন। আর তাই পরীক্ষা করে নেওয়া দরকার দোকান থেকে কিনে আনা যেকোনও খাবার।