বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

কোন বাদামে কি উপকার পাবেন, জেনে নিন বিস্তারিত

১১:৫২ পিএম, আগস্ট ২৬, ২০২১

কোন বাদামে কি উপকার পাবেন, জেনে নিন বিস্তারিত

বাদাম খুবই উপকারী একটি খাবার। যা আমাদের নানান কাজে লাগে। নিয়মিত বাদাম খেলে মানুষ হালকা পাতলা হতে পারে এবং সাথে তাদের ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকিও কমে যায়। এছাড়া বাদাম খেলে যে উপকারিতাগুলো রয়েছে সেই সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

বাদাম মানব শরীরের হৃদপিণ্ডের সুস্থতা বজায় রাখে। বাদাম উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। রক্তচাপ সাধারণ রাখতে পারে। পেটের মেদ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সর্বনিম্ন ৫০ গ্রাম বাদাম রক্তে চর্বি এবং সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে।

বাদাম হজম হতে সময় নেয় বলে একবার বাদাম খেলে দীর্ঘক্ষণ ক্ষুধামুক্ত থাকা যায়। বাদাম ওজন কমাতে সাহায্য করে। কাঠ বাদাম ও কাজু বাদাম মস্তিষ্কের জন্য উপকারী। এছাড়া কাজু বাদাম ওজন কমাতেও সাহায্য করে। কাজু বাদাম নখ এবং চুলের সৌন্দর্য বৃদ্ধি করে।

যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে পরিমিত খাবার খান তারা সন্ধ্যার জলখাবার হিসেবে প্লেটে রাখতে পারেন হালকা হলদে রঙের হিজলি বাদাম। মাখনের মতো কোমল নোনতা স্বাদের পেস্তা বাদাম মন উৎফুল্ল রাখে। প্রতিদিন নিজের হাতের একমুঠ বাদাম খেলেই যথেষ্ট। কাজু, পেস্তা বা আখরোট, চিনা বাদাম, কাঠ বাদাম খেতে পারেন পছন্দমতো যে কোনোটি।