কখনই রাতে UPI পেমেন্ট করবেন না, কেন? রইল বিস্তারিত

কখনই রাতে UPI পেমেন্ট করবেন না, কেন? রইল বিস্তারিত
কখনই রাতে UPI পেমেন্ট করবেন না, কেন? রইল বিস্তারিত

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বর্তমানে আর্থিক লেনদেনের একটি বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় মাধ্যম হল UPI বা Unified Payments Interface। ব্যাঙ্কে টাকা ট্রান্সফার, মোবাইল রিচার্জ, গোটা মাসের প্রয়োজনীয় যাবতীয় জিনিস সব কিছু মানুষ করে থাকেন এই UPI বা Unified Payments Interface-এর মাধ্যমে। তবে, সম্প্রতি এনপিসিআই (NPCI বা National Payments Corporation of India) জানিয়েছে যে, আগামী বেশ কিছুদিন ধরে রাতে এই সুবিধা নিতে পারবেন না মানুষ।

উক্ত সংস্থার অফিশিয়াল টুইটারে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে যে, বর্তমানে নানা প্রকার সাইবার ক্রাইম, হ্যাকিং রুখতে UPI পেমেন্টের পদ্ধতিতে বেশ কিছু পরিবর্তন করা হবে। তার পাশাপাশি আগামী দিনে পেমেন্ট যাতে আরও মসৃণ হয়, তাও খতিয়ে দেখা হবে বলে, বিবৃতিতে জানানো হয়েছে। এই উদ্দেশ্য পূরণে আনা হচ্ছে নতুন প্রযুক্তি। আর সেই জন্যই আগামী বেশ কিছু দিন রাত ১ টা থেকে ভোর ৩ টে পর্যন্ত বন্ধ রাখা হবে পরিষেবা। এর সঙ্গে অতি অবশ্যই সংস্থার তরফে উক্ত সময়ে ইউজারদের কোনো প্রকার UPI ট্রানজ্যাকশন না করার জন্য সতর্ক করা হয়েছে।

বর্তমান সময়ে প্রতিটা মানুষ নিজের নিজের জীবনে খুবই ব্যস্ত। তাই প্রত্যেকেই এখন তাঁদের প্রয়োজন পূরণে ডিজিটাল পেমেন্টের উপরই বেশি মাত্রায় নির্ভরশীল। তাছাড়া এর সঙ্গে বাড়তি পাওনা হিসেবে রয়েছে ক্যাশব্যাক ও বিভিন্ন ডিসকাউন্ট ভাউচার।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে ১৬৫ টি ব্যাংক BHIM UPI প্ল্যাটফর্মে সুবিধা দিচ্ছে। NPCI এর মতে, ২০২০ এর অক্টোবর পর্যন্ত প্রায় ১৫৫.১৪ মিলিয়ন অ্যান্ড্রয়েড ইউজার ও ২.৯৪ মিলিয়ন আইওএস ইউজার UPI পেমেন্টের আওতায় নিজেদের নথিভূক্ত করেছেন। অন্যদিকে প্রায়ই নানা সাইবার অপরাধের খবরও প্রকাশ্যে আসছে। এই অবস্থায় UPI পেমেন্টে গ্রাহকের ব্যক্তিগত তথ্য-এর সুরক্ষা আরও নিশ্চিত এবং জোরদার করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে NPCI। কিন্তু আগামী কতদিন এই পরিষেবা বন্ধ থাকবে, সে প্রসঙ্গে স্পষ্ট করে কিছু জানানো হয়নি সংস্থার তরফে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.