মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

দেশের মধ্যে প্রথম, এই শহরে ১০ জন রেজিস্টার করলেই ‘দুয়ারে ভ্যাকসিন’!

০৬:২৭ পিএম, জুন ১৩, ২০২১

দেশের মধ্যে প্রথম, এই শহরে ১০ জন রেজিস্টার করলেই ‘দুয়ারে ভ্যাকসিন’!

বংনিউজ২৪x৭ ডেস্কঃ দেশজুড়ে মানুষ করোনার জেরে নাজেহাল। তবে বর্তমানে দেশে সংক্রমণের হার অনেকটাই হ্রাস পেয়েছে। বৃদ্ধি পেয়েছে সুস্থতার হারও। তারই সাথে দেশজুড়ে চলছে টিকাকরণ প্রক্রিয়া। আর এরই মাঝে ‘দুয়ারে ভ্যাকসিন’ দেওয়ার নয়া উদ্যোগ নিল রাজস্থানের বিকানের শহর। উল্লেখ্য দেশের মধ্যে প্রথম এই ব্যবস্থা চালু করল রাজস্থানের বিকানের শহর।

প্রসঙ্গত সূত্র মারফৎ জানা গেছে, এই কর্মসূচিতে ৪৫ বছরের ঊর্ধ্বে টিকা দেওয়া হচ্ছে। আর এই কর্মসূচির জন্য স্থানীয় সরকার একটি হেল্পলাইন নম্বর চালু করেছে বলে জানা গেছে। প্রথমে হেল্পলাইন নম্বর এ ফোন বা হোয়াটসঅ্যাপ করে নাম ও ঠিকানা জানাতে হবে। আর এভাবে ১০ জনের নাম নথিভুক্ত হলেই ভ্যাকসিনের গাড়ি পৌঁছে যাবে বাড়ির দরজায়।

জানা গেছে শহরের ১৬টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের আধিকারিকরাও যুক্ত রয়েছে এই টিমের সঙ্গে। টিকা দেওয়ার পর টিকা গ্রহণকারীর পর্যবেক্ষণ করার জন্য এই এই মেডিক্যাল টিম রয়েছে। আপাতত এই কর্মসূচিতে তিনটি মোবাইল ভ্যান ও দুটি অ্যাম্বুলেন্স নিযুক্ত রয়েছে। জানা গেছে একটি ভায়ালের টিকা ১০ জন কে দেওয়ার পর ফের অন্য জায়গায় চলে যাবে মোবাইল ভ্যান।

অন্যদিকে এবিষয়ে বিকানের জেলাশাসক নমিত মেহতা জানিয়েছেন, ৪৫ বছরের ঊর্ধ্ব ব্যক্তিদের মধ্যে প্রায় ৭৫ শতাংশের টিকাকরণ দেওয়ার লক্ষ্য রয়েছে তাদের। এছাড়া ‘দুয়ারে ভ্যাকসিন’ কর্মসূচি কার্যকর হবে বলেই মনে করছেন তিনি।