বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

তিস্তার প্রবল জলপ্লাবনে বানভাসী বাহিরচর সংলগ্ন বিস্তীর্ণ এলাকা! সর্বস্বান্ত এলাকার বাসিন্দারা

০৫:৪৩ পিএম, অক্টোবর ২১, ২০২১

তিস্তার প্রবল জলপ্লাবনে বানভাসী বাহিরচর সংলগ্ন বিস্তীর্ণ এলাকা! সর্বস্বান্ত এলাকার বাসিন্দারা

তিস্তা নদীর প্রবল জলপ্লাবনে বানভাসী জলপাইগুড়ি সদর ব্লকের তিস্তা নদীর চরে অবস্থিত বাহিরচর সংলগ্ন বিস্তীর্ণ এলাকা। তিস্তার ভয়াবহ বন্যায় জলমগ্ন সদর ব্লকের মণ্ডলঘাট, কচুয়া, রায়পাড়া ও পাড় মেখলিগঞ্জ এলাকার বেলতলী ঘাট সংলগ্ন অঞ্চল। জলের তোড়ে দুমড়ে মুচড়ে চুরমার ইন্দিরা আবাস যোজনার দেওয়া টিনের ঘর। ভেসে গিয়েছে বাহিরচর এলাকার বাসিন্দাদের ঘরের আসবাবপত্র সহ যাবতীয় সরঞ্জাম। জমির আবাদি ফসলের উপর পলিমাটি পড়ে নষ্ট হয়ে গিয়েছে ফসল। বিকল হয়েছে বাহিরচর এলাকার একমাত্র ধান ভাঙানোর মেশিনটিও।

এই পরিস্থিতিতে মাথায় হাত বাহিরচর সংলগ্ন এলাকার বাসিন্দাদের। সব হারিয়ে সর্বস্বান্ত এলাকাবাসী। বর্তমানে এক চরম সমস্যার মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন তাঁরা। ঘরবাড়ি, আসবাবপত্র ভেসে যাওয়ায় তাঁরা করতে পারছেন না রান্নাও। ফলে খিদে পেটেই কাটাতে হচ্ছে এলাকার বাসিন্দাদের। খিদের চোটে ছোট শিশু ও গৃহপালিত পশুদের আর্তনাদ কানে আসছে। এমনটাই জানিয়েছেন, তিস্তা নদীর পারে বসবাসকারী স্থানীয় বাসিন্দা রংমালা মণ্ডল, সোমা রায়, দুলাল রায়। তাঁদের কথায়, রাত থেকেই প্রবল বৃষ্টিপাতের ফলে তিস্তা নদীর জল বেড়ে যায় এবং সেই জল তাদের ঘরের ভেতরে প্রবেশ করে। ভেসে যায় বাড়ি-ঘরের যাবতীয় সরঞ্জাম।

এলাকার গ্রাম পঞ্চায়েতের সদস্য জিতেন বিশ্বাস জানান, বৃহস্পতিবারের জলপ্লাবনে ধুলিস্যাৎ হয়ে গিয়েছে টিনের ঘর। বন্যার জলের স্রোতে কচুরি পানার মতো ভেসে গেছে অনেক গৃহপালিত পশু, বাইক, সাইকেল। একমাত্র ধান ভাঙানোর মেশিনটি বিকল হয়ে পড়ায় বাসিন্দারা ধান ভাঙানো নিয়েও চরম সমস্যায় পড়েছেন। এমনকি পানীয় জল সংগ্রহ করতেও অনেকটাই দূরে যেতে হচ্ছে। পাশাপাশি তিনি আরও জানান, এই ভয়াবহ জলপ্লাবনের পর বিডিওর সঙ্গেও যোগাযোগ করা হয়েছিল। বিডিওর তরফ থেকে চিঁড়ে, গুড় এবং অন্যান্য শুকনো খাবার পাঠানো হয়েছে। কিন্ত এলাকার ক্ষয়ক্ষতির পরিমাণ প্রচুর। এই পরিস্থিতিতে তাই সরকারের তরফ থেকে সহযোগিতার হাত বাড়ানোর আর্জি জানিয়েছেন জিতেন।