বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

চলন্ত বাসেই মিলবে খাবার, বিনামূল্যে জলও! বাসযাত্রাকে সুখকর করতে এই নয়া পদক্ষেপ রাজ্য সরকারের

০১:২৭ পিএম, আগস্ট ৫, ২০২১

চলন্ত বাসেই মিলবে খাবার, বিনামূল্যে জলও! বাসযাত্রাকে সুখকর করতে এই নয়া পদক্ষেপ রাজ্য সরকারের

দূরপাল্লার বাসে সফরকারী যাত্রীদের জন্য সুখবর! বাসযাত্রার একঘেয়েমি কাটাতে এবার এক নয়া পদক্ষেপ নিল রাজ্য সরকার। এবার থেকে দূরপাল্লার বাসে সফরকালীন খাবার ও বিনামূল্যে জল পাবেন যাত্রীরা। পাশাপাশি সময় কাটানোর জন্য থাকবে সংবাদপত্র পড়ার সুযোগও। এই সব সুবিধাই এবার মিলবে দূরপাল্লার চলন্ত বাসে।

রাজ্য পরিবহণ দপ্তরের তরফ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার থেকেই চালু হচ্ছে এই পরিষেবা। যাত্রীদের সুবিধার্থে আপাতত একটি রুটেই পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা চালু করা হয়েছে। WBTC-র সিউড়ি থেকে কলকাতা (ভায়া বোলপুর) যাত্রাপথের বাসটিতেই আপাতত এই সুবিধা মিলবে। সেখানে সফর করার সময় চলন্ত বাসেই খাবার এবং সঙ্গে বিনামূল্যে জল পাবেন যাত্রীরা৷ থাকছে সংবাদপত্রও। পশ্চিমবঙ্গ পরিবহন নিগমের তরফে জানানো হয়েছে, দূরপাল্লার যাত্রাপথে যাত্রীদের একঘেয়েমি দূর করতেই এই নতুন পদক্ষেপটি নেওয়া হয়েছে।

আসুন দেখে নেওয়া যাক কী কী সুবিধা মিলবে এই নতুন পরিষেবায়...

১. দূরপাল্লার বাসে থাকবে একটি ফুড কর্ণার। হালকা ধরনের খাবার যেমন প্যাকেজড স্ন্যাকস, বিস্কুট ইত্যাদি থাকবে সেখানে। যাত্রীরা সেই খাবারগুলি কিনতে পারবেন। এই খাবারগুলি নেওয়ার জন্য যাত্রীদের আলাদা করে নিজস্ব খরচ বহন করতে হবে।

২. বাসের প্রতিটি যাত্রী বিনামূল্যে ৫০০ মিলিমিটারের একটি জলের বোতল পাবেন। এরপর কেউ যদি অতিরিক্ত জল নিতে চান, তাহলে তাঁকে আলাদা করে খরচ বহন করে তা কিনতে হবে। এই সুবিধাগুলির ফলে দূরপাল্লার যাত্রাপথে খাবার বা জলের প্রয়োজনে যাত্রীদের বাস থেকে নামার আর প্রয়োজন নেই। ফলে কখন চলন্ত বাস থামবে, সেই অপেক্ষাও করতে হবে না।

৩. দূরপাল্লার ওই বাসে থাকছে নিউজ পেপার কর্নার। যেখানে বাংলা, হিন্দি ও ইংরেজি, ওই ৩টি ভাষার সংবাদপত্র পাওয়া যাবে। সফর চলাকালীন সেগুলি পড়তে পারবেন যাত্রীরা।

৪. পাশাপাশি আগামী দিনে দূরপাল্লার এই বাসগুলিতে ওয়াইফাই পরিষেবা চালুর পরিকল্পনাও করছে পশ্চিমবঙ্গ পরিবহন নিগম। পশ্চিমবঙ্গ পরিবহন নিগমের ম্যানেজিং ডিরেক্টর রজনবীর সিংয়ের মতে, খুব শীঘ্রই এই পরিকল্পনা বাস্তবায়িত করা হতে পারে।