শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

গরমে ফ্রিজের খাবারও নষ্ট হয়ে যাচ্ছে! জেনে নিন কি করণীয়

১১:৪০ পিএম, জুন ৯, ২০২১

গরমে ফ্রিজের খাবারও নষ্ট হয়ে যাচ্ছে! জেনে নিন কি করণীয়

ফ্রিজে খাবার ভালো থাকে ঠিকই কিন্তু এই গরমের কারণে অনেক সময়েই আমরা দেখি কিছু জিনিস নষ্ট হয়ে যায়। বিশেষ করে শাকসবজির ক্ষেত্রে এটি বেশি লক্ষ্য করা যায়। সেক্ষেত্রে কি করবেন জেনে নিন-

যে কোনো প্রকার শাক ভাল করে ধুয়ে শুকিয়ে কেটে বক্সের মধ্যে রাখুন। ধনেপাতা, পুদিনা পাতা, কারি পাতা ধুয়ে জল শুকিয়ে নিয়ে টিস্যু পেপারে মুড়ে রাখুন। সবজি পলিথিন ব্যাগে না রেখে সাধারণ কাগজে বা খবরের কাগজে মুড়ে রাখুন। ফল তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই বারবার ফ্রিজ থেকে বার করবেন না। যতটা প্রয়োজন ততটাই বার করুন।

দেখা যায় যে রান্না করা ডাল অন্য খাবারের তুলনায় অনেক তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই চেষ্টা করুন যতটুকু প্রয়োজন ততটুকু ডাল রান্না করতে। মাছ-মাংস রাখলে তা ভাল করে ধুয়ে ফ্রিজে রাখুন। না হলেই গন্ধ হয়ে যাবে। যেটুকু দরকার সেটুকু ফ্রিজ থেকে বের করে রান্না করুন। কিন্তু বরফ গলে যাওয়ার পর বেশিক্ষণ ফেলে রাখবেন না এতে তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কাঁচা মরিচের বোটা কেটে খবরের কাগজে মুড়ে রাখুন।

কলা রাখলে যদি মনে হয় তা নষ্ট হয়ে যাচ্ছে তাহলে সেটা কেটে টুকরো টুকরো করে বক্সে ভরে ফ্রিজে রাখুন পরে তা দিয়ে স্মুদি বানাতে পারেন। পেঁয়াজ কেটে রাখলে অবশ্যই এয়ারটাইট বক্সে রাখবেন। কোনও খাবার ফ্রিজের ভিতরে গায়ে ঠেকিয়ে রাখবেন না। একটু দূরে ফাঁকা ফাঁকা ভাবে রাখুন।