আরও কড়া হল ভারতীয় রেল! এবার ট্রেনে এই কাজ করলে হতে পারে জেলও!

আরও কড়া হল ভারতীয় রেল! এবার ট্রেনে এই কাজ করলে হতে পারে জেলও! / প্রতীকী ছবি
আরও কড়া হল ভারতীয় রেল! এবার ট্রেনে এই কাজ করলে হতে পারে জেলও! / প্রতীকী ছবি

সম্প্রতি উত্তরাখণ্ডের রাইওয়ালার কাছে দিল্লি-দেরাদুন শতাব্দী এক্সপ্রেসের একটি বগিতে আগুন লেগে মারাত্মক দূর্ঘটনা ঘটে। এরপরই নড়েচড়ে বসেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। যাত্রীদের জন্য এবার আরও কড়া নিয়ম আনতে চলেছে ভারতীয় রেল। এবার থেকে ট্রেনের ভিতর ধূমপান বন্ধ করলে ধার্য করা হবে মোটা অঙ্কের জরিমানা৷ এমনকি হতে পারে জেলও। সম্প্রতি, রেল বোর্ডের সদস্য ও জোনগুলির জেনারেল ম্যানেজারদের সঙ্গে বৈঠকে বসে একথাই জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

রেলমন্ত্রী জানিয়েছেন, ট্রেনের ভিতর ধূমপান এড়াতে কড়া পদক্ষেপ নেওয়া উচিৎ। তার জন্য ইতিমধ্যেই রেলওয়ে আইনের ১৭৬ ধারায় ১০০ টাকা পর্যন্ত জরিমানার নির্দেশ দেওয়া রয়েছে। এবার সেই আইনেরই কিছুটা পরিবর্তন ঘটিয়ে জরিমানার পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এমনকি শুধুমাত্র জরিমানাই নয়। ট্রেনে ধূমপান করলে প্রাণহানির চেষ্টা এবং সম্পত্তি নষ্টের অভিযোগে জেলও হতে পারে যাত্রীর। এমন বার্তাও দেওয়া হয়েছে রেল কর্তৃপক্ষের তরফে।

প্রসঙ্গত, গত ১৩ ই মার্চ, জন-শতাব্দী এক্সপ্রেসের একটি বগিতে আগুন লেগে যায়। ট্রেনটি গাজিয়াবাদ স্টেশনে আসার পর লাগেজ ভ্যান থেকে ধোঁয়া বেরোতে দেখা গিয়েছিল। এরপরই বগিটিকে গোটা ট্রেনের থেকে আলাদা করা হয়। তদন্তের মাধ্যমে জানা গিয়েছে, শৌচাগারের ডাস্টবিনে ফেলা জলন্ত সিগারেট কিংবা বিড়ির টুকরো থেকেই অগ্নিসংযোগ হয়েছিল ট্রেনের কামরায়। সেই ঘটনার জেরেই এবার কড়া বার্তা দিল ভারতীয় রেল।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.