বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আর্থিক দুর্নীতির অভিযোগ! বাড়ি থেকে গ্রেফতার রাজ্যের প্রাক্তন মন্ত্রী

০৩:৩২ পিএম, আগস্ট ২২, ২০২১

আর্থিক দুর্নীতির অভিযোগ! বাড়ি থেকে গ্রেফতার রাজ্যের প্রাক্তন মন্ত্রী

 বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কয়েক কোটি টাকা তছরুপের অভিযোগে গ্রেফতার প্রাক্তন মন্ত্রী। বিষ্ণুপুরের প্রাক্তন বিধায়ক শ্যামাপ্রসাদ মুখপাধ্যায়কে তাঁরই বাড়ি থেকে গ্রেফতার করল পুলিশ। টেন্ডার দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়েছে তাঁকে।

বাংলার বিধানসভা নির্বাচনের আগে বিজেপিতে যোগ দেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। এর আগে সারদা কেলেঙ্কারিতেও তাঁর নাম জড়িয়েছিল। পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান ছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। নির্বাচনের আগে পৌরসভার প্রশাসক মণ্ডলী তৈরি করা হয়, সেই সময়ই তাঁকে তালিকা থেকে বাদ দেওয়া হয়। রবিবার বাঁকুড়ার জেলা পুলিশ বিষ্ণুপুরের প্রাক্তন বিধায়ককে গ্রেপ্তার করে। এদিনই তাঁকে আদালতে তোলা হবে। পুলিশ তাঁকে নিজেদের হেফাজতে চাইবে বলে সূত্রের খবর।

গত ৩৪ বছর ধরে বিষ্ণুপুর পুরসভার চেয়ারম্যান ছিলেন, প্রাক্তন এই তৃণমূল নেতা। অভিযোগ, সেই সময় ৫৫ টি প্রকল্পের টেন্ডার হয়েছিল। কিন্তু সেই প্রকল্পগুলিতে কোনও কাজই হয়নি। এই নিয়ে তদন্ত করে, মহকুমা শাসকের কাছে রিপোর্ট জমা দেন চিফ ভিজিল্যান্স অফিসার। সেই রিপোর্টের ভিত্তিতেই তদন্ত শুরু করেন মহকুমা শাসক। তদন্তে উঠে আসে যে, শ্যামাপ্রসাদ মুখপাধ্যায়ের সময়ে পুরসভায় প্রায় ১০ কোটি টাকার দুর্নীতি হয়েছে।

সম্প্রতি থানায় এই আর্থিক দুর্নীতি নিয়ে অভিযোগ দায়ের করেন বিষ্ণুপুরের এসডিও কুতুবউদ্দিন খান। সেই অভিযোগের ভিত্তিতেই এদিন তাঁকে গ্রেফতার করা হয়। তাঁর গ্রেফতারির কথা জানিয়েছেন বাঁকুড়ার পুলিশ সুপার ধৃতিমান সরকার।

প্রসঙ্গত উল্লেখ্য, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় দীর্ঘদিন ধরেই তৃণমূলের বিধায়ক ছিলেন। রাজ্যের প্রাক্তন মন্ত্রীও ছিলেন। কিন্তু একুশের বিধানসভা নির্বাচনের আগে, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর হাত ধরে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন। স্বভাবতই এই গ্রেফতারির কারণে অস্বস্তিতে রাজ্য বিজেপি। এদিকে, এদিন গ্রেফতারির পর, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বললেন, ‘কেন গ্রেফতার করা হল, এখনও জানি না আমি।’

একুশের বিধানসভা নির্বাচনের আগে বারবার অভিযোগ উঠছিল, দলের দুর্নীতিগ্রস্ত নেতা যাঁদের বিধানসভায় টিকিট দেওয়া হয়নি তাঁদেরই দলে নিয়েছে বিজেপি। শ্যামাপ্রসাদ মুখপাধ্যায়ের গ্রেফতারির পর, সেই অভিযোগ আরও একবার প্রমাণিত হয়ে গেল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এ প্রসঙ্গে তৃণমূলের বিষ্ণুপুর সাংগঠনিক জেলার সভাপতি অলোক মুখোপাধ্যায় বলেন, ‘উনি পুরানো দিনের মানুষ। মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পগুলির টেন্ডার করেও কাজ না করা অন্যায় হয়েছে। অন্যায়ের শাস্তি পেতেই হবে।’

অন্যদিকে, প্রাক্তন মন্ত্রীর ছেলে শুভ মুখোপাধ্যায় বলেন, ‘আমি জানি না বাবাকে কেন গ্রেফতার করা হয়েছে। এখন এ ব্যাপারে আমার কিছু বলার নেই। আগে গোটা বিষয়টা বুঝতে হবে।’