শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

৩০ বছরের দীর্ঘ সম্পর্কের ইতি! কংগ্রেস ছাড়লেন প্রাক্তন সাংসদ সুস্মিতা দেব

০১:০৩ পিএম, আগস্ট ১৬, ২০২১

৩০ বছরের দীর্ঘ সম্পর্কের ইতি! কংগ্রেস ছাড়লেন প্রাক্তন সাংসদ সুস্মিতা দেব

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ যেদিন থেকে রাজনীতি বুঝতে শুরু করেছেন, সেদিন থেকেই কংগ্রেসের সঙ্গেই ছিলেন সুস্মিতা দেব। তাঁর কংগ্রেসে যোগ দেওয়া বাবা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষমোহন দেবের অনুপ্রেরণাতেই। বাবাকে দেখেই, কংগ্রেসি ঘরানার প্রতি আগ্রহ এবং সক্রিয় সদস্য হিসেবে যোগদান। এরপর দীর্ঘ ৩০ বছর কংগ্রেসের সঙ্গে পথচলা। দলের সাংসদ থেকে শুরু করে দলের মুখপাত্র, মহিলা কংগ্রেসের সভাপতি– একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি। এবার সেই দীর্ঘ সম্পর্কের অবসান ঘটল। অন্তর্বর্তীকালীন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে চিঠি দিয়ে কংগ্রেস ত্যাগের কথা জানালেন, অসমের প্রাক্তন সাংসদ সুস্মিতা দেব। তাঁর দল ছাড়ার পর থেকেই তাঁকে নিয়ে শুরু হয়েছে জল্পনা।

রবিবার রাতেই সোনিয়া গান্ধীর কাছে নিজের ইস্তফাপত্র পাঠান সুস্মিতা দেব। সূত্রের খবর, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় তৃণমূলে যোগ দিতে পারেন শিলচরের প্রাক্তন সাংসদ। সূত্রের এও খবর, সোমবারই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে পারেন তিনি। তবে, সবটাই এখন সময়ের হাতে। সঠিক সময়েই জানা যাবে, ঠিক কি ঘটতে চলেছে? শেষপর্যন্ত তিনি তৃণমূলে যোগ দিচ্ছেন কিনা।

রবিবার সোনিয়া গান্ধীকে তিনি চিঠি লিখে জানিয়েছেন যে, ‘জাতীয় কংগ্রেসের সঙ্গে তিন দশকের সম্পর্ক শেষ করছি। আমার পাশে থাকার জন্য দলের সতীর্থ ও দলের নেতা-মন্ত্রীদের ধন্যবাদ। তিন দশকের স্মৃতি আমি সারাজীবন মনে রাখব।’ পাশাপাশি রাজনৈতিক জীবনে এগিয়ে যাওয়ার জন্য কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীকে ধন্যবাদ জানিয়েছেন সুস্মিতা দেব। তবে, সম্প্রতি দলের সঙ্গে ক্রমশ দূরত্ব বাড়ছিল তাঁর। প্রার্থী নির্বাচন নিয়ে, তাঁর মতামতকে গুরুত্ব দেওয়া হয়নি বলে ঘনিষ্ঠ মহলে আক্ষেপ করেছিলেন তিনি। এর জেরেই শেষমেশ কংগ্রেস ছাড়ার সিদ্ধান্ত বলেই মনে করছে রাজনৈতিক মহলের একটা বড় অংশ।

https://twitter.com/ANI/status/1427119492199452672

প্রসঙ্গত উল্লেখ্য, বিজেপিশাসিত ত্রিপুরার পাশাপাশি অসমেও নিজেদের সংগঠন আরও মজবুত করতে চাইছে ঘাসফুল শিবির। তাই শেষপর্যন্ত যদি সুস্মিতা দেব তৃণমূলে যোগ দেন, তাহলে, অসমে সুস্মিতা দেবকে তৃণমূলের মুখ হিসেবে ব্যবহার করতে পারে এ রাজ্যের শাসকদল। এদিকে সুস্মিতা দেবের মতো একজন বিচক্ষণ কংগ্রেস নেত্রী দল ছাড়ায় কংগ্রেসের অনেক নেতাই হতবাক। উল্লেখ্য, দল ছাড়লেও, সোনিয়া গান্ধীকে লেখা চিঠিতে দলত্যাগের কোনও কারণ উল্লেখ করেননি সুস্মিতা দেব।