করোনার বিরুদ্ধে লড়াইয়ে এবার ভারতের দিকে সাহায্যের হাত বাড়াল ফ্রান্স

করোনার বিরুদ্ধে লড়াইয়ে এবার ভারতের দিকে সাহায্যের হাত বাড়াল ফ্রান্স
করোনার বিরুদ্ধে লড়াইয়ে এবার ভারতের দিকে সাহায্যের হাত বাড়াল ফ্রান্স / ছবি সৌজন্যে-Twitter By @FranceinIndia

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশজুড়ে ঝড়ের গতিতে বাড়ছে করোনা সংক্রমণ। গোটা দেশ এখন করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত। দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার মুখে। দেশজুড়ে দেখা দিয়েছে অক্সিজেনের জন্য হাহাকার। বিভিন্ন রাজ্যে অক্সিজেনের অভাবে প্রতিদিন অনেক করোনা আক্রান্তের মৃত্যু হচ্ছে।

এবার এই পরিস্থিতিতে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ফ্রান্স। মারণ করোনার বিরুদ্ধে লড়াইয়ে এবার ভারতের পাশে বন্ধু দেশ ফ্রান্সও। ভারতকে উচ্চক্ষমতাসম্পন্ন অক্সিজেন জেনারেটর, ২০০০ জন রোগীর জন্য তরল অক্সিজেন, ২৮ টি ভেন্টিলেটর ও আইসিউয়ের প্রয়োজনীয় সরঞ্জাম দেওয়ার কথা ঘোষণা করল ফ্রান্স।

টুইট করে এই সাহায্যের কথা জানিয়েছেন ভারতের ফরাসি অ্যাম্বাস্যাডর ইমানুয়েল লিনেন। তিনি টুইট করে বলেছেন যে, ‘আগামী কয়েকদিনের মধ্যেই ভারতে ৮ টি অক্সিজেন জেনারেটর যা বছরজুড়ে ২৫০ বেডের জন্য অক্সিজেন উৎপাদন করতে পারবে, ২০০০ রোগীর ৫ দিনের জন্য তরল অক্সিজেন এবং ২৮টি ভোন্টিলেটর ও ICU এর সরঞ্জাম ডেলিভারি করা হবে।’

তিনি আরও জানিয়েছেন যে, ভারতের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতির জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তাঁর এই সিদ্ধান্তে তাঁকে সঙ্গ দিচ্ছে ভারতে অবস্থিত ফরাসি কোম্পানিগুলি ও ইউরোপীয় ইউনিয়ন। এদিকে ফ্রান্সের বিদেশমন্ত্রক থেকে জানানো হয়েছে যে, ভারতের ফরাসি দূতাবাস ও মন্ত্রকের সঙ্কট মোকাবিলা কেন্দ্রের যৌথ সহায়তায় চলতি সপ্তাহের শেষেই উড়ানপথে বা জলপথে উক্ত সরঞ্জাম ভারতের উদ্দেশে রওনা দেবে।

এও জানানো হয়েছে যে, ফ্রান্সের ছোট ও মাঝারি শিল্প উদ্যোগে নির্মিত ৮টি অক্সিজেন জেনারেটর ভারতের হাসপাতালগুলিকে আগামী ১০ বছরের জন্য স্বয়ংক্রিয়ভাবে অক্সিজেনের জোগান দেবে। এর ফলে করোনা পরিস্থিতিতে দেশে অক্সিজেনের চাহিদা অনেকটাই মিটবে। রবিবার ফরাসি প্রেসিডেন্ট জানিয়েছেন যে, ভারতের সঙ্গে এই মারণ করোনার বিরুদ্ধে যুদ্ধে ফ্রান্সও সামিল। তাছাড়া, আগামিদিনে ভারতকে সবরকমভাবে এ ব্যাপারে সাহায্য করা হবে বলেও তিনি আশ্বস্ত করেছেন।