বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

ফের শহরের বুকে প্রতারণা! বেসরকারি ব্যাংকে চাকরির নামে প্রতারিত এক মহিলা, গ্রেফতার মূল চক্রী

০৪:৩০ পিএম, আগস্ট ৩১, ২০২১

ফের শহরের বুকে প্রতারণা! বেসরকারি ব্যাংকে চাকরির নামে প্রতারিত এক মহিলা, গ্রেফতার মূল চক্রী

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের শহরের বুকে প্রতারণা চক্রের পর্দা ফাঁস। পুলিশের জালে মূল অভিযুক্ত। ঘটনার সূত্রপাত গত বছর। ২০২০ সালের মার্চ মাসে বেসরকারি ব্যাংকে চাকরির জন্য আবেদন করেছিলেন সল্টলেকের বাসিন্দা সুপ্রিয়া লাহিড়ী।

এরপর গত বছরের জুলাই মাসে ওই মহিলার ফোনে একটি ফোন আসে এবং তাকে সেই ব্যাংকের কর্মী অভিজিৎ বলে ফোনে পরিচয় দেয় এক ব্যক্তি। এরপর ওই ব্যক্তি ফোনেই সুপ্রিয়া লাহিড়ীকে জানায় যে, তিনি যে চাকরির জন্যে আবেদন করেছিলেন, সেই চাকরি পাওয়ার জন্য তাঁকে প্রসেসিং ফি বাবদ ৪২০০০ টাকা দিতে হবে।

এরপর ওই ব্যক্তির কথা অনুযায়ী, চাকরির আবেদনকারী ওই মহিলা ৪২০০০ টাকা অভিযুক্তের ব্যাংকে ট্রান্সফার করে দেন। তবে, এর কিছুদিন পর থেকেই অভিযুক্ত ব্যক্তি যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। বেশ কয়েকদিন হয়ে গেলেও, অভিযুক্ত ব্যক্তির সঙ্গে যোগাযোগ করতে না পেরে, ওই মহিলা সেই বেসরকারি ব্যাংকের সঙ্গে যোগাযোগ করেন। যেখানে তিনি চাকরির আবেদন করেছিলেন।

ব্যাংকের সঙ্গে যোগাযোগ করতে প্রতারিত সুপ্রিয়া লাহিড়ী জানতে পারেন যে, ব্যাংকের পক্ষ থেকে এই ধরনের কোনও ফোন করা হয়নি বা টাকাও নেওয়া হয়নি। এরপরই প্রতারিত হয়েছেন বুঝতে পেরেই, তিনি বিধাননগর সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হন। ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর তিনি লিখিত অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে, সাইবার ক্রাইম থানার পুলিশ গতকাল রাতে রানাঘাট থেকে অভিযুক্ত সুকুমার মহন্তিকে গ্রেফতার করে।

পুলিশ সূত্রে খবর, সুকুমার ব্যাংক থেকে ডেটা জোগাড় করে ভিন্ন ভিন্ন নাম ব্যবহার করে এই ধরনের ফোন করতো এবং চাকরি দেওয়ার নামে, চাকরি প্রার্থীদের থেকে টাকা নিয়ে তাঁদের প্রতারণা করত। আজ অভিযুক্তকে বিধাননগর আদালতে তোলা হবে। পুলিশ অভিযুক্তকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করার আবেদন জানাবে বলে পুলিশ সূত্রে খবর। এই ব্যক্তি ব্যাংকের ডেটা কোথা থেকে জোগাড় করত, এই চক্রের সঙ্গে আরও কেউ জড়িত আছে কিনা, সেই বিষয়ে তদন্ত করে দেখছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।