আজ থেকে বেতন, পেনশন, চেকবই, EMI-এর নিয়মে বড় বদল! রইল নতুন নিয়মাবলী

আজ থেকে বেতন, পেনশন, চেকবই, EMI-এর নিয়মে বড় বদল! রইল নতুন নিয়মাবলী / প্রতীকী ছবি
আজ থেকে বেতন, পেনশন, চেকবই, EMI-এর নিয়মে বড় বদল! রইল নতুন নিয়মাবলী / প্রতীকী ছবি

আজ, ১ অক্টোবর থেকেই বেতন, চেকবই, পেনশন থেকে ইএমআই সংক্রান্ত বেশ কিছু নিয়মে বড় বদল ঘটল। আজ থেকে চালু হল নতুন নিয়মাবলী। একনজরে চোখ বুলিয়ে দেখে নেওয়া যাক কী কী ক্ষেত্রে বদল ঘটেছে-

বেতন:
১ অক্টোবর থেকে মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য নয়া নিয়ম আনল সেবি। মিউচ্যুয়াল ফান্ড হাউজে কর্মরত জুনিয়র কর্মচারীদের উপর আজ থেকেই এই নিয়ম লাগু হয়েছে। নতুন নিয়মানুযায়ী, এএমনসি-র জুনিয়র কর্মীদের গ্রস স্যালারির ১০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটে বিনিয়োগ করতে হবে। ২০২৩ সালের ১ অক্টোবর থেকে তা বেতনের ২০ শতাংশ হয়ে যাবে। বিনিয়োগের ক্ষেত্রে লক ইন পিরিয়ডও থাকছে।

পেনশন:
৮০ বছর বা তার বেশি বয়সীরা যারা পেনশন পান, তাঁরা ১ অক্টোবর থেকে ‘জীবন প্রমান কেন্দ্র’-তে তাঁদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন। এই সার্টিফিকেট আগামী ৩০ নভেম্বর পর্যন্ত জমা দেওয়া যাবে। একইসঙ্গে ভারতীয় ডাক বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে, জীবন প্রমান কেন্দ্রের আইডিগুলি যদি কোনও কারণে বন্ধ হয়ে যায় তাহলে সেগুলি পুনরায় সক্রিয় করার ব্যবস্থা করতে হবে।

চেকবই:
তিনটি ব্যাংকের চেকবইয়ের ক্ষেত্রে বড় বদল ঘটল। ১ অক্টোবর থেকেই এই ব্যাঙ্কগুলির পুরনো চেক বই এবং ম্যাগনেটিক অক্ষর কোড অবৈধ হয়ে যাবে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সঙ্গে সংযুক্ত হওয়া ওরিয়েন্টাল ব্যাংক এবং ইউনাইটেড ব্যাঙ্ক জানিয়েছে, পুরনো চেক বই এবং পূর্বের এমআইসিআর এবং ইন্ডিয়ান ফিন্সিয়াল সিস্টেম বা আইএফএসসি কোডগুলি আপডেট করা আবশ্যক। নাহলে আর চেকের মাধ্যমে লেনদেন করা যাবে না।

ইএমআই পেমেন্ট:
১ অক্টোবর থেকে অটো-ডেবিট পেমেন্টেও বদল এল। আজ থেকে গ্রাহকের অনুমতি ছাড়া কোনও টাকা ‘অটো ডেবিট’ হিসেবে কেটে নেওয়া যাবে না। টাকা কাটার অন্তত ২৪ ঘণ্টা আগে গ্রাহকের অনুমতি নিতে হবে। ৫ হাজার টাকার বেশি কাটার ক্ষেত্রে ওটিপি পাঠানো হবে। সেটা দিলে তবেই ইএমআই-এর টাকা পেমেন্ট হবে। ঋণের মাসিক কিস্তি থেকে অনলাইন স্ট্রিমিং সার্ভিসের সাবস্ক্রিপশন, সব ক্ষেত্রেই আজ থেকে এই নতুন নিয়ম কার্যকর হয়েছে।

ট্রেনের সময়সূচী:
১ অক্টোবর থেকে ট্রেনের সময়সূচীতেও বদল ঘটছে। হাওড়া কাঠগোদাম স্পেশাল ট্রেনটি সকাল ৯.২৫ মিনিটের পরিবর্তে কাঠগোদাম স্টেশনে পৌঁছবে সকাল ন’টায়। হাওড়া লালকুয়া স্পেশাল ট্রেনটি ৬টা ৫৫ মিনিটের পরিবর্তে লালকুয়া স্টেশনে পৌঁছবে সকাল ৭টায়। গোরক্ষপুর কলকাতা স্পেশাল ট্রেনটি গোরক্ষপুর থেকে সকাল ১১টা ৩০মিনিটের বদলে সকাল ১১টা ২৫ মিনিটে ছাড়বে। গোরক্ষপুর শালিমার ট্রেনটি গোরক্ষপুর থেকে দুপুর ১টা ৫০ মিনিটে ছাড়বে।