রান্নার গ্যাস থেকে এটিএম, জুলাই থেকেই এই ৫ ক্ষেত্রে নিয়মে বড় পরিবর্তন!

রান্নার গ্যাস থেকে এটিএম, জুলাই থেকেই এই ৫ ক্ষেত্রে নিয়মে বড় পরিবর্তন!
রান্নার গ্যাস থেকে এটিএম, জুলাই থেকেই এই ৫ ক্ষেত্রে নিয়মে বড় পরিবর্তন! / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রতি মাসের মতো জুলাই অর্থাৎ চলতি মাসেও একাধিক ক্ষেত্রে ঘটেছে বড় পরিবর্তন। আসলে এই মাস থেকেই একাধিক ক্ষেত্রে নিয়মের রদবদল হয়েছে। আর এই সব পরিবর্তন স্বাভাবিকভাবেই আমজনতার জীবনে প্রভাব যে ফেলবে, সে বিষয়ে কোনও সন্দেহই নেই। তাই নিয়মের পরিবর্তনের পর এই সকল ক্ষেত্রে নতুন কাজ শুরু করার আগে, নয়া পরিবর্তিত নিয়ম সম্পর্কে জেনে নেওয়াটা খুবই জরুরি।

প্রথমত- SBI গ্রাহকদের আর্থিক লেনদেনের ক্ষেত্রে বড় পরিবর্তন আনা হয়েছে। ব্যাংকের শাখা হোক অথবা এটিএম থেকে চারবার পর্যন্ত বিনামূল্যে টাকা তোলা যাবে। তবে, পরবর্তীতে আবারও টাকা তোলা হলে, ১৫ টাকা ছাড়াও জিএসটি ধার্য করা হবে। এর পাশাপাশি একইভাবে এই ব্যাঙ্কের গ্রাহকরা বিনামূল্যে একটি অর্থবর্ষে চেকবুক পাওয়ার পর, পুনরায় ওই অর্থবর্ষে নতুন চেকবুক নিতে গেলে, সেক্ষেত্রে তার জন্য আলাদা করে অর্থ খরচ করতে হবে।

দ্বিতীয়ত- রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু দাম জুলাই মাস থেকেই আবার অনেকটাই বেড়ে গিয়েছে। এই মুহূর্তে গ্রাহকদের সাড়ে ২৫ টাকা বেশি দরে ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের সিলিন্ডার কিনতে হবে। এক ধাক্কায় সিলিন্ডার প্রতি ২৫.৫০ পয়সা করে বেড়েছে রান্নার গ্যাসের দাম। বর্তমানে রান্নার গ্যাসের দাম হয়েছে ৮৩৪.৫০ টাকা। কলকাতায় এই ভর্তুকিহীন সিলিন্ডার কিনতে হবে ৮৬১.৫০ টাকায়।

তৃতীয়ত- ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তন অনুযায়ী, এখন থেকে আর ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য চালককে আরটিও অফিস যেতে হবে না। যেকোনো ড্রাইভিং ট্রেনিং স্কুলে সম্পূর্ণ ট্রেনিং শেষ করার পর, তিনি সেখান থেকেই ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন।

চতুর্থত- একাধিক ব্যাঙ্কের সংযুক্তিকরণ হওয়ার কারণে গ্রাহকদের পুরাতন চেকবুক এবং আইএফএসসি কোড জুলাই মাস থেকে আর কাজ করবে না। সেক্ষেত্রে তাঁদের নতুন চেকবুক এবং আইএফএসসি কোড সংগ্রহ করে নিতে হবে উক্ত ব্যাঙ্ক থেকেই। এই তালিকায় রয়েছে কানাড়া ব্যাঙ্ক ও সিন্ডিকেট ব্যাঙ্ক।

পঞ্চম- যে সকল নাগরিকরা টানা দু’বছর অথবা তার বেশি সময় আয়কর রিটার্ন জমা করেননি, তাঁদের উপর টিডিএস কাটার হার দ্বিগুণ করেছে কেন্দ্র সরকার। তবে, কেন্দ্র সরকারের এই নতুন আইন তাঁদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে, যাঁদের বার্ষিক টিডিএসের পরিমাণ ৫০ হাজার টাকার বেশি।