মঙ্গলবার, ১৭ মে, ২০২২

জানুয়ারি থেকেই বদলাচ্ছে ATM-এর এই নিয়ম! বাড়তে চলেছে টাকা তোলার খরচও

০৩:১৯ পিএম, ডিসেম্বর ৩, ২০২১

জানুয়ারি থেকেই বদলাচ্ছে ATM-এর এই নিয়ম! বাড়তে চলেছে টাকা তোলার খরচও

নতুন বছরের শুরুতেই এটিএম থেকে টাকা তোলার নিয়মে আসছে বদল৷ আগামী জানুয়ারি মাস থেকেই এটিএম-এ টাকা তোলার ক্ষেত্রে লাগু হচ্ছে নয়া নিয়ম। এই নয়া নিয়মের জেরে বাড়তে চলেছে এটিএম থেকে টাকা তোলার খরচও। চলতি বছরের জুন মাসেই এটিএম থেকে টাকা তোলার খরচ বৃদ্ধি করার ব্যাপারে ব্যাঙ্কগুলিকে অনুমোদন দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তার পরিপ্রেক্ষিতেই ব্যাঙ্কগুলি আগামী বছরের প্রথম মাসের ১ তারিখ থেকেই এটিএম মারফত টাকা তোলা বা যে কোনও ধরনের ট্রানজেকশন করার ক্ষেত্রে বেড়ে যাচ্ছে খরচ।

রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে, প্রতিটি ব্যাঙ্কের নিজস্ব এটিএমে প্রতি মাসে পাঁচ বার পর্যন্ত যে কোনও ধরনের আর্থিক লেনদেনের ক্ষেত্রে কোনও বাড়তি টাকা কাটা হয় না। অন্য ব্যাঙ্কের এটিএমের ক্ষেত্রে যে কোনও ধরনের আর্থিক লেনদেনে মেট্রো শহরগুলিতে তিনবার এবং অন্যত্র পাঁচ বার বিনামূল্যে পরিষেবার সুবিধা মেলে। এর বাইরে আর্থিক লেনদেনে এতদিন গ্রাহকদের বাড়তি চার্জ হিসেবে দিতে হত ২০ টাকা। এবার আগামী জানুয়ারি থেকে বাড়ছে সেই খরচ।

নতুন নিয়ম অনুসারে, এটিএম-তে লেনদেনের ক্ষেত্রে বাড়তি চার্জের খরচ বাড়ছে এক টাকা। অর্থাৎ বিনামূল্যে পরিষেবার বাইরে কোনও রকম লেনদেন করলেই গ্রাহকদের বাড়তি গুনতে হবে ২১ টাকা। সুতরাং নতুন নিয়ম লাগু হলে কোনও গ্রাহক নিজেদের ব্যাঙ্কের এটিএমে পাঁচ বারের বেশি এবং অন্য ব্যাঙ্কের এটিএমে মেট্রোর ক্ষেত্রে তিনবার ও অন্যত্র পাঁচবারের বেশি কোনও আর্থিক লেনদেন করলেই বাড়তি চার্জ হিসাবে ২১ টাকা দিতে হবে।

প্রসঙ্গত জেনে রাখা ভালো, এটিএম থেকে আর্থিক লেনদেন বলতে কিন্তু কেবলমাত্র টাকা তোলাকেই বোঝায় না। কোনও গ্রাহক যদি এটিএম মেশিন ব্যবহার করে নিজেদের ট্রানজাকশন হিস্ট্রি অথবা ব্যালেন্স চেক করে থাকেন, তবে সেটিও কিন্তু একবার লেনদেন হিসাবেই ধরা হয়। তাই এবার থেকে এটিএম ব্যবহারের আগে এই সব বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন।