বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

গ্যাস থেকে ব্যাঙ্কিং, ১ জুন থেকে বড় রদবদল এই ৮ টি নিয়মে, দেখে নিন একনজরে

০২:৫৯ পিএম, মে ৩১, ২০২১

গ্যাস থেকে ব্যাঙ্কিং, ১ জুন থেকে বড় রদবদল এই ৮ টি নিয়মে, দেখে নিন একনজরে

বংনিউজ২৪x৭ ডেস্কঃ আমরা জানি যেকোনো মাসের শুরুতেই একাধিক ক্ষেত্রে নিয়মে রদবদল হয়ে থাকে। যেমন রান্নার গ্যাস, ব্যাঙ্কিং পরিষেবা, ইনকাম ট্যাক্স ইত্যাদি নানা ক্ষেত্রে নয়া নিয়ম চালু হয়ে থাকে প্রতি মাসে শুরুতেই। আর এবারও ১ জুন থেকে একাধিক ক্ষেত্রে নিয়মের রদবদল হতে চলেছে। কী কী নিয়মে রদবদল হতে চলেছে একনজরে দেখে নিন..

উল্লেখ্য প্রতিমাসের শুরুতেই গ্যাস সরবরাহকারী সংস্থাগুলি রান্নার গ্যাসের দাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়ে থাকে। আর সেই মতই এবারও ১ জুন রান্নার গ্যাসের দাম পরিবর্তন হতে পারে বলে জানা যাচ্ছে। অন্যদিকে ১ জুন থেকে বিমান সংস্থাগুলির লোকসান রুখতে ১৩-১৬ শতাংশ পর্যন্ত ভাড়া বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ১ জুন থেকে ৫০% যাত্রী নিয়ে উড়তে পারবে বিমানগুলি, এমনটাই জানা গেছে।

এছাড়া ৭ জুন থেকে আয়কর দপ্তরের নতুন ওয়েবসাইট আসবে বলে জানা গেছে। যেখানে খুব সহজেই সকলে আয়কর জমা দিতে পারবেন। অন্যদিকে কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সিন্ডিকেট ব্যাঙ্ক সংযুক্তিকরণ হওয়ায় ১ জুন থেকে বদলাতে চলেছে সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকদের IFSC কোড। এছাড়া PPF, NSC, KVP, সুকন্য সমৃদ্ধি যোজনা ইত্যাদি একাধিক স্মল সেভিংস স্কিমে ১ জুন থেকে সুদের রদবদল হওয়ার সম্ভাবনা রয়েছে। এরই মাঝে ১ জুন থেকে ব্যাঙ্ক অফ বরোদা চেক পেমেন্টের ক্ষেত্রে পজিটিভ পে সিস্টেম চালু করতে চলেছে বলে জানা গেছে।

অন্যদিকে গুগল ফটো স্টোরেজের ক্ষেত্রে নয়া নিয়ম চালু হচ্ছে ১ জুন থেকে। সীমাহীন স্টোরেজের বদলে গ্রাহকরা বিনামূল্যে ১৫ জিবি স্টোরেজ পাবেন বলে জানা গেছে। তবে এর থেকে বেশি স্টোরেজ ব্যবহার করতে মুল্য দিতে হবে এবার থেকে। এছাড়া ১ জুন থেকে আধার লিঙ্ক বাধ্যতামূলক EPFO-র নিয়োগকারীদের ক্ষেত্রে।