মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

করোনায় মারা গিয়েছেন বাবা-মা! অনাথ শিশুদের জন্য বড় ঘোষণা করল কেন্দ্র

০৯:১৮ পিএম, মে ২৯, ২০২১

করোনায় মারা গিয়েছেন বাবা-মা! অনাথ শিশুদের জন্য বড় ঘোষণা করল কেন্দ্র

করোনা আবহে দেশে মারা গিয়েছেন অসংখ্য মানুষ। ফলে মা-বাবা অথবা অভিভাবক হারা হয়েছেন বহু নাবালক শিশু। এবার সেই অনাথ শিশুগুলির দায়িত্ব নিজ কাঁধে তুলে নিল কেন্দ্র। শনিবারই মোদী সরকার ঘোষণা করেছে করোনায় মা-বাবাকে হারানো অনাথ শিশুদের সমস্ত দায়িত্ব নিতে চলেছে PM CARES।

উল্লেখ্য, গতকাল, শুক্রবার করোনায় বাবা-মাকে হারানো শিশুদের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। সেই শিশুগুলির দায়িত্ব কেন্দ্রকে নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছিল। একদিনের মধ্যেই সেই দায়িত্ব মাথা পেতে নিল কেন্দ্র। আজ প্রধানমন্ত্রীর অফিসের তরফে জানানো হয়েছে, করোনার প্রকোপে মা-বাবাকে হারানো অনাথ হওয়া শিশুদের ভবিষ্যৎ সুরক্ষায় যথাসম্ভব পাশে দাঁড়াবে PM CARES। সেই তহবিল থেকে বিনামূল্যে তাদের শিক্ষার ব্যবস্থা থেকে ভবিষ্যতের অনুদান এবং স্বাস্থ্যবীমা সবই দেওয়ার ঘোষণাও করা হয়েছে।

সরকারের তরফে জানানো হয়েছে, অনাথ শিশুগুলির ১৮ বছর বয়স পর্যন্ত ৫ লাখ টাকার স্বাস্থ্যবীমার ব্যবস্থা করা হবে। যাদের বয়স ১৮ বছর, তাদের জন্য ১০ লাখ টাকা স্টাইপেন্ডের ব্যবস্থা করা হবে। ২৩ বছর বয়স পর্যন্ত প্রতি বছর ১০ লাখ টাকা করে পাবেন সেই অনাথ সন্তানগুলি। এছাড়াও শিশুগুলির উচ্চশিক্ষার জন্য বিনা সুদে শিক্ষা ঋণের ব্যবস্থাও করা হবে। সমস্ত খরচই করা হবে PM CARES-এর তহবিল থেকে, এ কথাও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।