বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

অপেক্ষার অবসান! শহরে শীতের আমেজ, বৃষ্টি বিদায়ে আজ থেকে কমবে তাপমাত্রা

০৯:০৯ এএম, অক্টোবর ৩০, ২০২১

অপেক্ষার অবসান! শহরে শীতের আমেজ, বৃষ্টি বিদায়ে আজ থেকে কমবে তাপমাত্রা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ  অবশেষে অপেক্ষার অবসান। বৃষ্টি বিদায় নিয়েছে। আর আজ থেকেই বাংলায় তাপমাত্রার পারদ কমতে শুরু করবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এদিন থেকেই রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। আর আগামী সোমবার থেকে তা আর কমতে শুরু করবে। তাপমাত্রা কমে পৌঁছতে পারে ২০ ডিগ্রির কাছাকাছি।

কিন্তু কবে থেকে জাঁকিয়ে পড়তে চলেছে শীত? এই প্রশ্নই এখন বাঙালির মনে। বেশ কিছুদিন ধরেই রাত এবং ভোরের দিকে হালকা ঠাণ্ডার আমেজ ছিল। হালকা চাদরের প্রয়োজন পড়ছিল। সঙ্গে অবশ্য গত কয়েকদিন বৃষ্টির ভ্রূকুটিও ছিল। অবশেষে সেই বৃষ্টি থেকে রেহাই মিলেছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ থেকেই আবহাওয়া আরও শুষ্ক হবে। সন্ধে হতেই বাতাসে ঠাণ্ডার আমেজ অনুভূত হবে।

হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শনিবারের আবহাওয়া মোটের উপর শুষ্ক থাকবে। সকালের দিকে কিছু জায়গায় সামান্য কুয়াশাও দেখা যেতে পারে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়বে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী ৫ দিন বৃষ্টির কোনও সম্ভবনা নেই। এই পাঁচদিন আবহাওয়ায় তেমন কোনও বড় পরিবর্তন হবে না। রাতের তাপমাত্রা কমবে। এর সঙ্গে বাতাসে ঠাণ্ডার আমেজ অনুভুত হবে। সকালে এবং রাতের দিকে হালকা শীত অনুভূত হবে।

হাওয়া অফিস জানাচ্ছে যে, কলকাতাতে সকালের দিকে হালকা শীত অনুভূত হবে। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়বে। শুক্রবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি এবং বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। এদিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রির আশেপাশে।

অন্যদিকে, উত্তরবঙ্গের আবহাওয়া মোটের উপর শুষ্ক। তাপমাত্রাতে তেমন হেরফের হবে না। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদার আবহাওয়া বেশ আরামদায়কই থাকবে। তবে, আগামী ৪৮ ঘণ্টা পর দার্জিলিং ও কালিম্পঙে দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।