আজ থেকেই শুরু হচ্ছে পিতৃপক্ষ! জেনে নিন এই তিথির গুরুত্ব ও নিয়ম

আজ থেকেই শুরু হচ্ছে পিতৃপক্ষ! জেনে নিন এই তিথির গুরুত্ব ও নিয়ম / ছবি প্রতীকী
আজ থেকেই শুরু হচ্ছে পিতৃপক্ষ! জেনে নিন এই তিথির গুরুত্ব ও নিয়ম / ছবি প্রতীকী

বংনিউজ২৪x৭ ডেস্কঃ আজ থেকে শুরু হচ্ছে পিতৃপক্ষের। ভাদ্র মাসের শুক্ল পক্ষের পূর্ণিমা তিথিতেই শুরু হয় এই পক্ষের। সেই অনুযায়ী আজ অর্থাৎ ২০২১-এর ২০ সেপ্টেম্বর সোমবার থেকেই শুরু হচ্ছে পিতৃপক্ষের। পঞ্জিকা অনুযায়ী আজ থেকেই শুরু এই পক্ষের এবং শেষ হবে ৬ অক্টোবর। তারপর সূচনা দেবীপক্ষের। আজ থেকে ১৫ দিন পর মহালয়া আর সেদিনই পিতৃপক্ষের অবসান হবে এবং দেবীপক্ষের সূচনা হবে। শুরু হবে মায়ের আগমনের প্রস্তুতি।

হিন্দুশাস্ত্র অনুযায়ী এই আমাদের জীবনে পিতৃপক্ষের অশেষ অবদান রয়েছে। এই পক্ষে পিতৃপুরুষের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা নিবেদন করা হয়। আর এই প্রার্থনায় পিতৃপুরুষরা প্রসন্ন হলে জীবন ভরে ওঠে সুখ এবং সমৃদ্ধিতে। পিতৃপক্ষে প্রয়াত পিতৃপুরুষদের তর্পণ দিতে হয় এবং শ্রাদ্ধানুষ্ঠান করা হয়। শ্রাস্ত্র অনুযায়ী শ্রাদ্ধের অর্থ শ্রদ্ধা নিবেদন করা। আর এই পিতৃপক্ষের শুরুতেই প্রয়াত বড়দের শ্রাদ্ধ অর্পণ করা হয়ে থাকে।

এই পক্ষের অবসান হবে ৬ ই অক্টোবর। সেই দিনটি হল আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে। আর ওই দিনকে আশ্বিন অমাবস্যা, বড়মাবস্যা ও দর্শ অমাবস্য বলা হয়। এই পর্বে বিশেষ কিছু নিয়ম পালন করতে হয়। যেমন লোহার বাসন বর্জিত করতে হয়। নিজের মধ্যে থাকা ক্রোধ অহংকারের বিনাশ করতে হয়। পশু পাখিকে আহার দিতে হয়। পাশাপাশি খারাপ কোনও কাজ থেকে বিরত থাকতে হয়। কাওকে অপমান করা উচিত নয় এই পর্বে।