শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

প্লাস্টিক থেকেই তৈরি হবে পেট্রোল এবং গ্যাস! চমকপ্রদ আবিষ্কার বীরভূমের গবেষকের

০২:৪৬ পিএম, সেপ্টেম্বর ১৮, ২০২১

প্লাস্টিক থেকেই তৈরি হবে পেট্রোল এবং গ্যাস! চমকপ্রদ আবিষ্কার বীরভূমের গবেষকের

প্লাস্টিক এবং পেট্রোল এই দুটি নিয়ে নাজেহাল গোটা দেশ। প্লাস্টিকের অত্যধিক ব্যবহারের ফলে পরিবেশ দূষণ আবার পেট্রোলের ক্রমাগত দাম বৃদ্ধির জন্য মধ্যবিত্ত পরিবারে আর্থিক সমস্যা। দুটি নিয়ে বেশ শোচনীয় অবস্থা পরিবারগুলির। তবে এই প্লাস্টিক এবং পেট্রোলের সমস্যার সমাধান খুঁজে বার করেছেন বীরভূমের এক গবেষক। তার আবিষ্কারের মধ্য দিয়ে উঠে এসেছে নয়া তথ্য এবং নয়া সমাধান। যেহেতু প্লাস্টিক ইথিলিন বা প্রোপেলিন নামক রাসায়নিক পদার্থ থেকে তৈরি হয় তাই প্লাস্টিক থেকে পুনরায় পেট্রোল কে নিয়ে আসার কাজ কঠিন হলেও অসম্ভব নয় আর সেই অসম্ভব কেই সম্ভব করেছেন এই গবেষক।

শান্তিনিকেতনের গবেষক পুণ্যব্রত চক্রবর্তী। তিনি বিশ্বভারতীতে পড়াশোনা করে তৈল পরিশোধন প্ল্যান্টের কর্মী । যেহেতু তার এই তেল পরিশোধন ইত্যাদি ব্যাপারে জ্ঞান রয়েছে তাই সেই জ্ঞানকে কাজে লাগিয়ে অসাধ্য কে সাধ্য করেছেন। স্ত্রী একদিন বলেন এই প্লাস্টিক নিয়ে তোমরা কিছু করতে পারো। সেদিনই স্থির করেন প্লাস্টিক নিয়ে কিছু করা যাবে। তারপর ১০-১২ বছর গবেষণা করেন। অবশেষে ২০১৮ সালে প্লাস্টিক কে পুনরায় পেট্রোল ও গ্যাসে রূপান্তরিত করতে পারে এমন একটি যন্ত্র তৈরি করেন। এমনকি ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটও পেয়েছে এই যন্ত্র।

আসলে এই যন্ত্রের মূল কাজ হল ইথিলিন অনুকে উত্তাপ দিয়ে ভেঙে তরলে পরিণত করা। অনেক ইথিলিন অনু একসঙ্গে জোড়া লেগে মালার মত হয় আর এই মেশিনের কাজ ওই মালা কে তীব্র উত্তাপে ভেঙে তরলে পরিণত করা। গবেষক জানিয়েছেন ১ কেজি ভালো মানের প্লাস্টিক থেকে ৩৬০ গ্রাম গ্যাস এবং প্রায় ৬০০ মিলি লিটার পেট্রোল পাওয়া যেতে পারে। আর এই পেট্রোল দিয়ে চায়না ভ্যান, ডিজি জেনারেটর ইত্যাদি চালানো যাবে। তাছাড়াও গ্যাস দিয়ে সব রকম কাজই করা যাবে।