এই কাজটি করলেই শ্রমিকরা বিনামূল্যে পাবেন ২ লক্ষ টাকার বিমা! রইল পদ্ধতি

এই কাজটি করলেই শ্রমিকরা বিনামূল্যে পাবেন ২ লক্ষ টাকার বিমা! রইল পদ্ধতি
এই কাজটি করলেই শ্রমিকরা বিনামূল্যে পাবেন ২ লক্ষ টাকার বিমা! রইল পদ্ধতি

পরিবার এবং নিজের স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে বিমার গুরুত্ব অপরিসীম। কিন্তু গরীব মানুষের কাছে এত টাকার পরিমাণ কোথায়। তাই তাদের কথা ভেবেই কেন্দ্র নিয়ে এসেছে নয়া প্রকল্প। যার জেরে উপকৃত হবে শ্রমিকরা। করোনার প্রভাবে যাদের জীবনে সবচেয়ে বেশি প্রভাব পড়েছিল তারা হল শ্রমিক শ্রেণীর মানুষেরা। যারা দিন আনা দিন খাওয়া করে জীবন গুজরান করেন। এবার তাদের পাশে কেন্দ্র। তাদের জন্য যে সমস্ত প্রকল্প গুলি আনা হয়েছে তাদের মধ্যে অন্যতম হল এটি।

২ লক্ষ টাকার একটি প্রকল্প আনা হয়েছে কেন্দ্রের শ্রম মন্ত্রকের তরফ থেকে। এই প্রকল্পে পেয়ে যাবেন ২ লক্ষ টাকার বিমা। তবে তার জন্য রয়েছে শর্তাবলী। এক প্রকল্পের টাকা পেতে গেলে সেই শ্রমিকের মাসিক বেতন ১৫ হাজার টাকার কম। যে কোনও শারীরিক অসুস্থতা দুর্ঘটনার চিকিৎসার সময় পেয়ে যাবেন ২ লক্ষ টাকার এই বীমা। এই প্রকল্পের আওতায় নিজের নাম নথিভুক্ত করতে শ্রমিকদের রেজিস্ট্রেশন করতে হবে ই-শ্রম পোর্টালে। এই প্রকল্পে রেজিস্ট্রেশন করলেই আয়ুষ্মান ভারতের প্রকল্পেও একই সঙ্গে রেজিস্ট্রেশন করা হয়ে যাবে শ্রমিকদের।

www.eshram.gov.in এই ওয়েব সাইটে গিয়ে শ্রমিকরা তাদের আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন। তবে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত থাকলে এই কাজ অনেক সুবিধা হবে। পাশাপাশি যাদের আধার কার্ডের সঙ্গে ফোন নম্বর যুক্ত নেই তারা নিকটবর্তী সিএসসি সেন্টারে গিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে প্রমাণপত্র দিয়ে ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করতে পারবেন।