সুরাপ্রেমীদের জন্য সুখবর! অনলাইনেই জানতে পারবেন পছন্দের মদের দাম, রইল পদ্ধতি

সুরাপ্রেমীদের জন্য সুখবর! অনলাইনেই জানতে পারবেন পছন্দের মদের দাম, রইল পদ্ধতি
সুরাপ্রেমীদের জন্য সুখবর! অনলাইনেই জানতে পারবেন পছন্দের মদের দাম, রইল পদ্ধতি

দেশের প্রতিটি রাজ্যই মদের উপর থেকে বিপুল পরিমাণ রাজস্ব আদায় করে থাকে। তবে সম্প্রতি মদের উপর থেকে ২৫ শতাংশ রাজস্ব কমিয়েছে পশ্চিমবঙ্গ সরকার! ফলে রাজ্যে মদের দাম অনেকটাই কমেছে। কিন্তু এই দাম কমার পরও সুরাপ্রেমীদের মনে সংশয় দেখা দিয়েছে। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে কোনও দোকানদার মদের দাম বেশি নিচ্ছেন। এক্ষেত্রে সঠিক দাম কত, তা জেনে নেওয়ার উপায় কী?

এবার এই সংশয় থেকে মুক্তি পাবেন রাজ্যের সুরাপ্রেমীরা। সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আবগারি দপ্তরের তরফে অনলাইনে নিজস্ব পছন্দের মদের দাম দেখে নেওয়ার সুযোগ মিলছে। মাত্র কয়েকটি সহজ পদ্ধতি মেনে চললেই মাত্র কয়েক মিনিটে পছন্দের মদের দাম জেনে নিতে পারবেন আপনি। কী সেই পদ্ধতি? এক নজরে চোখ বুলিয়ে নেওয়া যাক-

১৷ অনলাইনে পছন্দের মদের দাম জানার জন্য প্রথমে https://excise.wb.gov.in/CommonUser/RegisterBrand_Liquor.aspx?type=28https://excise.wb.gov.in/CommonUser/RegisterBrand_Liquor.aspx?type=28 ওয়েবসাইটে লগইন করতে হবে। এরপর সেখানে বিভিন্ন অপশনের মধ্যে থেকে আপনি যে মদের দাম জানতে চাইছেন তা বেছে নিতে হবে।

২। দেশি বা বিদেশি, আপনি কোন মদের দাম আপনি জানতে চাইছেন তা বেছে নেওয়ার পরই আপনার পছন্দের ‘Liquor Kind’। এরপর বেছে নিতে হবে ‘Liquor Type’ বেছে নিতে হবে। এখানে হুইস্কি, বিয়ার, রাম, ওয়াইন সহ বিভিন্ন মদের ক্যাটাগরি দেখতে পাবেন।

৩। এরপর ফিনান্সিয়াল ইয়ার অর্থাৎ ২০২১-২২ অর্থ বর্ষ বেছে নিতে হবে। তা করলেই আপনার সামনে খুলে যাবে একটি তালিকা। সেই তালিকা থেকে আপনার পছন্দের মদের কত পরিমাণের কত দাম তা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।