বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

যান্ত্রিক ত্রুটির জের! উৎক্ষেপণের পরেও কক্ষপথে পৌঁছতে অসফল উপগ্রহ ‘GISAT-1’

১০:১২ এএম, আগস্ট ১২, ২০২১

যান্ত্রিক ত্রুটির জের! উৎক্ষেপণের পরেও কক্ষপথে পৌঁছতে অসফল উপগ্রহ ‘GISAT-1’

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ হয়েছিল নির্দিষ্ট সময়েই। কিন্তু লক্ষ্যে পৌঁছনো সম্ভব হল না। যান্ত্রিক ত্রুটির জেরে, নির্দিষ্ট কক্ষপথে পৌঁছতে ব্যর্থ হল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর কৃত্রিম উপগ্রহ। বৃহস্পতিবার ভোরেই এই সংবাদ টুইট করে জানিয়েছে ইসরো।

বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৫ টা ৪৩ মিনিট নাগাদ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় ইওএস-০৩ নামের একটি উপগ্রহ। এই উপগ্রহকে ওপর নাম জিও ইম্যাজিং স্যাটেলাইট-1 বা GISAT-1 বলা হয়। জিএসএলভি-এফ১০ রকেটের মাধ্যমে এই উপগ্রহকে পৃথিবীর কক্ষপথে স্থাপন করাই লক্ষ ছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর। সেই মতো সতীশ ধওয়ন স্পেস সেন্টার থেকে সফলভাবেই উৎক্ষেপিত হয়েছিল এই ‘আর্থ অবজারভেশন স্যাটেলাইট’। টুইট করে সেকথা জানিয়েওছিল ইসরো।

ISRO চেয়ারম্যান কে সিভান জানান, ক্রোয়োজেনিক স্টেজে ত্রুটি রয়েছে। ফলে উপগ্রহটিকে কক্ষপথে বসানো সম্ভব হয়নি। ২০১৭-র পর থেকে পরপর ১৪টি সফল মিশনের সাক্ষী থেকেছে ইসরো। ২০১৭-র পর এটাই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাটির প্রথম ব্যর্থতা।

জানা গিয়েছে, ঘূর্ণিঝড়, মেঘভাঙা বৃষ্টি, সুনামি, ভয়াবহ বন্যা, প্রাকৃতিক দুর্যোগের খবর যাতে বহু আগে থেকে পাওয়া যায়, সেজন্যই জিস্যাট-১-এর মতো শক্তিশালী উপগ্রহকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা করেছিল ভারত। GISAT-1 প্রত্যহ দিন ও রাতে ৪ থেকে ৫ বার পৃথিবীকে প্রদক্ষিণ করবে। উল্লেখ্য, উপগ্রহে রয়েছে ৬টি ব্যান্ডের অনেকগুলো ইমেজিং সেন্সর। আগামী দু'বছরের মধ্যে গগনযান, চন্দ্রযান-৩ এবং ভারতের প্রথম সৌর অভিযানেরও পরিকল্পনা রয়েছে ISRO-র।