এই প্রথম! সোনার বাঁধানো জিভ যুক্ত মমির হদিশ মিলল মিশরে

এই প্রথম! সোনার বাঁধানো জিভ যুক্ত মমির হদিশ মিলল মিশরে / Image Source: Facebook Post By @moantiquities
এই প্রথম! সোনার বাঁধানো জিভ যুক্ত মমির হদিশ মিলল মিশরে / Image Source: Facebook Post By @moantiquities

এই প্রথম মিশরে সোনার জিভের মমির সন্ধান মিলল। মিশরের আলেকজান্দ্রিয়া শহরের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের এক মন্দির লাগোয়া এলাকায় খনন কার্য চালানোর সময় উদ্ধার করা হয় বহু মমি। তারই মধ্যে দুটির জিভ ছিল সোনায় মোড়া। যে মন্দিরটিতে সেগুলি উদ্ধার করা হয় সেটি মিশরীয় দেবতা ‘টাপোসিরিস মাগনা’র মন্দির। মন্দির লাগোয়া ১২ টি প্রকোষ্ঠ খোঁড়াখুঁড়ির সময়ই মমিগুলি খুঁজে পাওয়া যায়।

সরকারি তরফে জানানো হয়েছে, মৃত্যুর পরের জীবনেও যাতে কথা বলতে পারেন, সেই কারণেই মৃত ব্যক্তির মমিগুলিতে সোনায় বাঁধানো জিভ জুড়ে দেওয়া হয়েছিল। এর আগেও মিশরীয় ফারাও তুতানখামেনকে শববন্দী করার সময় সোনার মুখোশ পরানো হয়েছিল। এছাড়াও তাঁর হাত এবং পায়ের পাতাও সোনায় বাঁধিয়ে দেওয়া হয়। তাই এই রেওয়াজ বহুদিন ধরেই চলে এসেছিল মিশরে। এমনটাই মনে করছেন প্রত্নতাত্ত্বিকরা।

মন্দিরের ১২ টি প্রকোষ্ঠ থেকে মমি ছাড়াও আরও বেশ কিছু দ্রব্য পাওয়া গিয়েছে। যার প্রত্যেকটিই সোনার। এছাড়াও মৃত্যু দেবতা ‘ওসিরিস’এর সোনার মূর্তি এবং মৃত্যুর পর মৃতের মুখে পরানো সোনায় মোড়ানো ‘ফিউনারাল মাস্ক’-এর সন্ধানও মিলেছে সেখানে। গত শুক্রবার, মিশরের পর্যটন ও পুরাতত্ত্ব মন্ত্রকের তরফ থেকে এই আবিষ্কারের কথা জানানো হয় জনমাধ্যমে।

আরো পড়ুনঃ   কোন রঙের ডিমের কুসুম বেশি উপকারী! জেনে নিন