শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

নিজের দুর্দান্ত ফিটনেসের পিছনে কী রহস্য? ডায়েট চার্ট শেয়ার করে জানালেন নীরজ

০৫:৫১ পিএম, আগস্ট ১১, ২০২১

নিজের দুর্দান্ত ফিটনেসের পিছনে কী রহস্য? ডায়েট চার্ট শেয়ার করে জানালেন নীরজ

সদ্য সমাপ্ত টোকিও অলিম্পিক্সে স্বর্ণালী ইতিহাস গড়েছেন ভারতের নীরজ চোপড়া। প্রথম ভারতীয় হিসেবে ট্র‍্যাক অ্যান্ড ফিল্ডে স্বাধীন ভারতের প্রথম পদক জিতেছেন তিনি। জ্যাভেলিন থ্রোয়ে সোনার পদক উঠেছে নীরজের গলায়। তারপরই সারা দেশজুড়ে 'সোনার ছেলে'কে নিয়ে চর্চা! বিশেষ করে তাঁর ওমন দুর্দান্ত ফিটনেসের পিছনে কী রহস্য লুকিয়ে তা জানতে প্রবল উৎসাহ আগ্রহীদের।

নীরজ খেতে খুব ভালোবাসেন। বিশেষ করে মায়ের হাতের ক্ষীর৷ কিন্তু এখন ডায়েট মেনে চলার জন্য ক্ষীর থেকে দূরেই থাকতে হয়। বাড়ির রান্নাও বিশেষ খাওয়া হয় না। এ বিষয়ে কোনও রাখঢাক না করে তিনি সম্প্রতি শেয়ারও করলেন নিজের ডায়েট চার্ট। প্রতিযোগিতা চলাকালীন কী কী থাকে তাঁর খাদ্য তালিকায় জানালেন তাও।

প্রতিযোগিতার দিনগুলিতে ফ্যাটজাতীয় খাবার একেবারেই খান না নীরজ। সে দিনগুলোয় তাঁর ডায়েটে থাকে হালকা কোনও খাবার। নীরজের খাদ্য তালিকায় মূলত থাকে স্যালাড এবং ফল। কখনও কখনও গ্রিলড চিকেন ব্রেস্ট এবং ডিমও খান তিনি। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকায় ডায়েট চার্টে থাকে স্যামন মাছও। এছাড়াও ওয়ার্ক আউটের পর ফলের রস খেতে পছন্দ করেন এই তারকা অ্যাথলিট। শরীরে জলের ঘাটতি মেটাতে প্রচুর পরিমাণে ফলের রস ও জল খান তিনি।

নিজের ডায়েট প্রসঙ্গে নীরজ জানিয়েছেন, প্রতিদিনই কড়া ডায়েট মেনেই খাওয়া দাওয়া করেন তিনি। তাই খাদ্য তালিকা থেকে বাদও পড়ে গিয়েছে বহু খাবার। শুরু শুরুতে মায়ের হাতের খাবার বা বাড়ির রান্না খেতে না পেরে মিস করলেও এখন আর কিছু মনে হয় না৷ এখন শুধু জ্যাভেলিনে উন্নতি করাই নীরজের কাছে পাখির চোখ৷