বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

নির্বিঘ্নে ভোট করতে অভিনব উদ্যোগ নির্বাচন কমিশনের

০৯:২৮ পিএম, এপ্রিল ৫, ২০২১

নির্বিঘ্নে ভোট করতে অভিনব উদ্যোগ নির্বাচন কমিশনের

ভোটের সময় ইভিএম বিভ্রাট, ভিভিপ্যাট গন্ডগোল এখন নিত্য বিষয় হয়ে উঠেছে। এতে আবার দোসর হিসেবে যোগ দিয়েছে করোনা। যার জেরে সমস্যায় পড়তে হচ্ছে ভোটারদের। এবার ভোটারদের আরও সচেতন করতে অভিনব উদ্যোগ নিল নির্বাচন কমিশন। সোমবার বালিগঞ্জের ট্রাম ডিপো থেকে দুটি বিশেষ ট্রাম নামানো হল।

এদিনের এই উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাব। এই দুটি ট্রাম থাকবে একেবারেই ভোট সচেতনতায় মোড়া। শহরের মানুষ যাতে ভোট প্রক্রিয়া সম্পর্কে ওয়াকিবহাল হন, সেই উদ্দেশ্যেই এই উদ্যোগ বলে জানিয়েছেন নির্বাচনী আধিকারিকরা।

[caption id="attachment_9238" align="aligncenter" width="1280"]নির্বিঘ্নে ভোট করতে অভিনব উদ্যোগ নির্বাচন কমিশনের নির্বিঘ্নে ভোট করতে অভিনব উদ্যোগ নির্বাচন কমিশনের[/caption]

এই দুটি বিশেষ ট্রাম উত্তর কলকাতা ও দক্ষিণ কলকাতার সব কটি বিধানসভা কেন্দ্রেই ঘুরবে। সেখানকার বাসিন্দাদের ভোট দেওয়ার বিষয়ে সচেতন করবে। তবে শুধু সাধারণ মানুষই নয়, বিশেষভাবে সক্ষম ভোটদাতাদের সুবিধার্থে কমিশনের ব্যবস্থাপনার কথাও সেখানে তুলে ধরা হয়েছে।

এই প্রসঙ্গে আরিজ আফতাব বলেন, ট্রাম দু'টিতে ইভিএম, ভিভিপ্যাট সহ বিভিন্ন সরঞ্জাম রয়েছে যাতে ভোটদাতারা সেগুলির সঙ্গে পরিচিত হতে পারেন। পাশাপাশি তিনি বলেন, অতিমারী পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ভোটদানের বিষয়েও সচেতন করা হচ্ছে আধিকারিকদের।

[caption id="attachment_9239" align="aligncenter" width="1280"]নির্বিঘ্নে ভোট করতে অভিনব উদ্যোগ নির্বাচন কমিশনের নির্বিঘ্নে ভোট করতে অভিনব উদ্যোগ নির্বাচন কমিশনের[/caption]

প্রসঙ্গত, কলকাতায় ভোট এবার দুই দফায়। আগামী ২৬ ও ২৯ এপ্রিল। পূর্ব দফা থেকে শিক্ষা নিয়ে কলকাতায় যাতে একই সমস্যার সৃষ্টি না হয় সেই কারণে এই উদ্যোগ কমিশনের।