শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

জীবনে সুখ-শান্তি বজায় রাখতে দশহরার দিনে করুন এই কাজগুলি, ঋণমুক্ত হবেন

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ৯, ২০২২, ১২:১৩ এএম | আপডেট: জুন ৯, ২০২২, ০৬:১৩ এএম

জীবনে সুখ-শান্তি বজায় রাখতে দশহরার দিনে করুন এই কাজগুলি, ঋণমুক্ত হবেন
জীবনে সুখ-শান্তি বজায় রাখতে দশহরার দিনে করুন এই কাজগুলি, ঋণমুক্ত হবেন

বেশ কিছু ভালো তিথি ও সময় আসে যেগুলো মানুষের জন্য সুখ শান্তি ও সৌভাগ্য বয়ে আনে। তার মধ্যে গঙ্গা দশহরা একটি অত্যন্ত শুভ তিথি। এই বিশেষ দিনে যদি আপনি গঙ্গাস্নান করে কিছু দান করেন তা খুবই শুভ। এই তিথিতে যথাবিহিত স্নান করলে ঋণ থেকে মুক্তি পাবেন, এছাড়া ঝামেলা অশান্তিতে ভুগলেও মুক্তি মেলে। এই তিথি সংসারে সুখ ও সমৃদ্ধি বিয়ে আনে।

জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের দশমী তিথিতেই মা গঙ্গা পৃথিবীতে অবতরণ করেছিলেন এমনটাই জানা যায় পঞ্জিকা অনুসারে। যে কারণে এই দিনটি গঙ্গা দশহরা হিসেবে পালিত হয়ে থাকে। এই দিনে আপনি যদি গঙ্গাস্নান করে মানুষকে দান করেন তা সৌভাগ্য এনে দেয়। এই পুণ্য তিথিতে গঙ্গায় স্নান করলে ঋদ্ধি-সিদ্ধি, যশ-সম্মান সবই লাভ হয়। শুধু তাই নয়, এই বিশেষ দিনে গঙ্গাপূজা করলে কোষ্ঠীর মাঙ্গলিক দোষ কেটে যায়।

এ বছর গঙ্গা দশহরা তিথি হলো আজ অর্থাৎ ৯ জুন, বৃহস্পতিবার। দশমী তিথি শুরু হচ্ছে ৯ জুন, সকাল ৮টা ২১ মিনিটে। দশমী তিথি শেষ হবে ১০ জুন, সকাল ৭টা ২৫ মিনিটে। এই তিথিতে আরো কিছু বিশেষ যোগ থাকছে। এই যোগে গঙ্গা স্নান ও স্নানশেষে দান খুবই শুভ বলে জানা যাচ্ছে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, এদিন এই সকল কাজগুলি সঠিকভাবে ভক্তিভরে করলে সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। পাশাপাশি রয়েছে অর্থলাভ ও অগ্রগতির সম্ভাবনাও।