মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

দেশের 'কুৎসিত ভাষা' কোনটি? উত্তর দিয়ে আইনি বিপাকে পড়ল Google! চাইতে হল ক্ষমাও

০৮:১৬ পিএম, জুন ৪, ২০২১

দেশের 'কুৎসিত ভাষা' কোনটি? উত্তর দিয়ে আইনি বিপাকে পড়ল Google! চাইতে হল ক্ষমাও

ভারতের সবচেয়ে কুৎসিত ভাষা কী? উত্তর দিয়ে বেজায় বিপদে পড়ল গুগল (Google)। ভারতে 'ugliest language' অর্থাৎ কুৎসিত ভাষা বলে সার্চ করলেই দেখাচ্ছিল কান্নাড়া ভাষার নাম। তার জেরেই মানসিকভাবে প্রচণ্ড আঘাত পেয়েছেন কান্নাড়া ভাষাভাষীর মানুষ। তাই গুগলের বিরুদ্ধে আইনি নোটিশও জারি করা হয়েছে। ফলে একপ্রকার চাপে পড়েই অবশেষে ক্ষমা চাইতে বাধ্য হল গুগল।

সম্প্রতি এই প্রশ্ন সার্চ করে গুগলের দেওয়া উত্তরের স্ক্রিনশট ও ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। তারপরই কর্ণাটকের সরকার আইনি নোটিশ পাঠায় গুগলকে। সেখানে কান্নাড়া ভাষাকে অপমান করার জন্য কৈফিয়তও চাওয়া হয়েছে। কর্ণাটকের সংস্কৃতি এবং বন দফতরের মন্ত্রীরাও ট্যুইট করে জানান, "২ হাজার ৫০০ বছরের পুরোনো এই কান্নাড়া ভাষা। এই ভাষা আমাদের গর্ব।" এরপর গুগলকে ক্ষমা চাওয়ার কথাও বলেন।

শুধু তাই নয়! কর্ণাটকের সাধারণ মানুষ থেকে শুরু করে তারকা বা রাজনীতিবিদ, প্রত্যেকেই অসন্তুষ্ট গুগলের এহেন ভুলে। গুগলের সমালোচনার পাশাপাশি কটূক্তি করতেও ছাড়েননি তাঁরা। তাঁদের দাবী, কান্নাড়া ভাষার নিজস্ব একটা ইতিহাস আছে। সে ভাষাকে কী করে 'কুৎসিত ভাষা'র তকমা দিল গুগল? পাশাপাশি তাঁরা এও প্রশ্ন তোলেন গুগলের সিইও(CEO) একজন দক্ষিণ ভারতীয়। তারপরও এমন ভুল কী করে করল গুগল? এই প্রশ্নেরও কৈফিয়ত চাওয়া হয়েছে গুগলের কাছে৷

গুগলের তরফ থেকে এরপরই ক্ষমা চাওয়া হয়েছে। সেখানে জানানো হয়েছে, "কখনও কখনও ইন্টারনেটে বিষয়বস্তু যেরকম ভাবে বর্ণনা করা হয় তা সব সময় সঠিক হয় না। বেশ কিছু প্রশ্নেই এরকম চাঞ্চল্যকর জবাব দিয়ে থাকে গুগল, যেগুলি সঠিক নয়। আমাদের তরফ থেকে ভুল বোঝাবুঝি হয়েছে। কারোর অনুভূতিতে আঘাত দেওয়ার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।" পাশাপাশি গুগল এও জানিয়েছে, তারা ক্রমাগত অ্যালগোরিদমগুলি উন্নত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই ঘটনার পর দ্রুত সংশোধনমূলক পদক্ষেপও নিয়েছে তারা। এছাড়াও আগের থেকে আরও সচেতন ভাবে কাজ করার চেষ্টা চলছে।