২২ টাকা কেজি পেঁয়াজ! সিদ্ধান্ত কেন্দ্রের

Image Source: Google

বিশেষ প্রতিবেদনঃ গত তিন মাস ধরে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনছে গোটা দেশ। অথচ গুদামে মজুত প্রচুর পেঁয়াজ পচে নষ্ট হচ্ছে। কারণ বাজারের আগুন দামের জন্য ক্রেতা কমে যাচ্ছে। তাই এবারে কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে খোলা বাজারে ২২ টাকা কেজি দরে বিকোবে পেঁয়াজ।

মঙ্গলবার কেন্দ্রের তরফ থেকে ঘোষনা করা হয়েছে যে, গুদামে পড়ে থেকে পেঁয়াজ প্রতিটি রাজ্যেই বিক্রি করা হবে ২২ টাকা কেজি দরে। আর এতে সুবিধে হবে দেশের দরিদ্রদের। কেন্দ্রের তরফ থেকে মঙ্গলবার কেন্দ্রীয় খাদ্য সরবরাহ মন্ত্রী রামবিলাস পাসোয়ান বলেন, “মোট ১৮ হাজার টন পিঁয়াজ আমদানি করা হলেও, এখনও পর্যন্ত মাত্র ২ হাজার টন পিঁয়াজই বিক্রি হয়েছে। তাই মজুত করা পিঁয়াজ নষ্ট হওয়ার হাত থেকে বাঁচাতে এখন ২২ টাকা কেজি দরে বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এবিষয়ে ক্রেতা সুরক্ষা দপ্তরের সচিব অবিনাশ শ্রীবাস্তব এদিন জানালেন, “তুরস্ক, মিশর এবং আফগানিস্তান থেকে ১৮ হাজার টন পিঁয়াজ এসেছে ভারতে। কিন্তু কোনও রাজ‌্যই আমদানি করা পিঁয়াজ কেন্দ্রের থেকে কেনার আগ্রহ দেখায়নি বলে আমদানি করা ওই বিপুল পরিমাণ পিঁয়াজ বিক্রি করা যায়নি।আগামী দু’দিনের মধ্যেই বিদেশ থেকে আরও চার হাজার টন পিঁয়াজ এসে পৌঁছবে। জানুয়ারির শেষে এসে পৌঁছবে আরও ১৪ হাজার টন। তা পাঠানো হবে দেশের বিভিন্ন শহরে।”

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.