বাড়ল PAN, Aadhaar সংযুক্তিকরণের সময়সীমা! হাতে কত সময়? জেনে নিন বিস্তারিত

বাড়ল PAN, Aadhaar সংযুক্তিকরণের সময়সীমা! হাতে কত সময়? জেনে নিন বিস্তারিত / প্রতীকী ছবি
বাড়ল PAN, Aadhaar সংযুক্তিকরণের সময়সীমা! হাতে কত সময়? জেনে নিন বিস্তারিত / প্রতীকী ছবি

বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। গ্যাস বুকিং থেকে ব্যাঙ্কিং, সমস্ত ক্ষেত্রেই আধার কার্ড বড় ভূমিকা রাখে৷ তবে সময়মতো আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণও গুরুত্বপূর্ণ। এবার মানুষের সুবিধার্থে সেই সংযুক্তিকরণের সময়সীমাই বাড়ানো হল।

পূর্বে সরকারি নির্দেশিকায় বলা হয়েছিল, গতকাল, অর্থাৎ ৩১ মার্চের মধ্যেই প্যান এবং আধার যুক্ত করে ফেলতে হবে৷ তবে এবার বেড়েছে সেই সময়সীমা। সংবাদসংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, আগামী ৩০ জুন পর্যন্ত বর্ধিত হয়েছে সময়সীমা৷ এই সময়ের মধ্যে প্যান এবং আধার সংযুক্ত করে ফেলতেই হবে। নাহলেই বিপদে পড়তে পারেন।

প্রসঙ্গত, সম্প্রতি ফিনান্স বিল ২০২১ পাশ হয়েছে লোকসভায়৷ সেই বিলে একটি নতুন ধারায় প্যান আধার সুংযুক্তিকরণ না করলে কী শাস্তি হবে, তা উল্লেখ করা হয়েছে৷ ইতিমধ্যেই আয়কর দফতরের তরফে জানানোও হয়েছে, প্যান এবং আধার সংযুক্তিকরণ না করলে ১০০০০ টাকা জরিমানা দিতে হবে৷ এর পাশাপাশি প্যানও অকেজো হয়ে যাবে৷

কীভাবে করবেন?
আয়কর দফতরের http://incometaxindiaefiling.gov.in/ -এই ওয়েবসাইটে গিয়ে প্যান এবং আধারের সংযুক্তিকরণ করা যাবে৷ পাশাপাশি utiitsl.com অথবা https://www.egov-nsdl.co.in/ -এ গিয়েও প্যান-আধার সংযুক্তিকরণ করা যাবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.