৫৯টি জনপ্রিয় চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার! জেনে নিন বিস্তারিত

Image Source: Google

বিশেষ প্রতিবেদনঃ ইন্দো-চীন সম্পর্কে চিড় ধরেছে অনেক আগেই। তার জেরেই ভারত সরকার এই কড়া পদক্ষেপ নিল। কেন্দ্রের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে ৫৯টি চীনা অ্যাপ। তার মধ্যে টিকটক, লাইকি, শেয়ার ইট, উই চ্যাট, ইউসি ব্রাউজার সহ একাধিক জনপ্রিয় অ্যাপ রয়েছে।

কেন্দ্র থেকে জানানো হয়েছে যে, এই অ্যাপগুলি ভারতের ঐক্যতা, সার্বভৌমত্ব, প্রতিরক্ষার পক্ষে ক্ষতিকর। ভারতীয় জনগণের তথ্য সুরক্ষা এবং ব্যাক্তিগত গোপনীয়তা রক্ষার স্বার্থে এই পদক্ষেপ গৃহীত হয়েছে। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের দাবি, দেশের বিভিন্ন জায়গা থেকে বহু অভিযোগ এসেছে যে, অ্যান্ড্রয়েড এবং iOS ব্যবহারকারীদের মধ্যে অনেকেরই ব্যাক্তিগত তথ্য তাদের অজান্তে দেশের বাইরে চলে যাচ্ছে।

অনেক দিন ধরেই বারবার চীনা অ্যাপ এবং স্মার্টফোন ও ইলেকট্রনিক সামগ্রি প্রস্তুতকারী বিভিন্ন সংস্থার বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, ব্যবহারকারীদের সার্চ হিস্ট্রি এবং ব্যাক্তিগত তথ্যের ওপর নজরদারি চলছে। Apple-এর নতুন অপারেটিং সিস্টেম iOS 14-এর মাধ্যমে সেই অভিযোগের প্রমাণ মিলেছে। অন্যদিকে লাদাখ সীমান্তে ইন্দো-চীন উত্তেজনা বাড়ছে। এই আবহেই কেন্দ্রীয় সরকার এই পদক্ষেপ নিয়েছে।

আরও পড়ুনঃ  আচমকা লাদাখে মোদি, এবার কি চিনের বিরুদ্ধে ভারতের অন্য কোনও পদক্ষেপ?

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.