মে ও জুনে বিনামূল্যে মিলবে রেশন! বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে ঘোষণা কেন্দ্রের

মে ও জুনে বিনামূল্যে মিলবে রেশন! বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে ঘোষণা কেন্দ্রের
মে ও জুনে বিনামূল্যে মিলবে রেশন! বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে ঘোষণা কেন্দ্রের / ছবি সৌজন্যে- Screenshot Facebook Live Video By Narendra Modi Official Facebook Page

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের করোনা পরিস্থিতি ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে। দ্রুত গতিতে বাড়ছে সংক্রমণ। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। এই পরিস্থিতিতে বড় ঘোষণা করা হল কেন্দ্র সরকারের পক্ষ থেকে।

বিনামূল্যে আগামী দুই মাস রেশন দেওয়ার প্রসঙ্গে কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে যে, দেশের সমস্ত দারিদ্রসীমার নিচে থাকা মানুষকে মে ও জুন মাসে ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে। এর ফলে প্রায় ৮০ কোটি ভারতীয় উপকৃত হবেন। এই রেশনবাবদ কেন্দ্রীয় সরকারের খরচ পড়বে ২৬ হাজার কোটি টাকা।

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী মে ও জুন মাসে ‘প্রধানমন্ত্রী গরিবকল্যাণ অন্ন যোজনা’য় বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হবে। উল্লেখ্য, বর্তমানে দেশের মধ্যে যে ১১ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের করোনা পরিস্থিতি সবথেকে খারাপ, সেই সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে শুক্রবারই ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আসেই ভার্চুয়াল বৈঠকে সবথেকে বেশি আলোচনা হয়েছে দেশজুড়ে হাসপাতালগুলিতে অক্সিজেনের অভাব প্রসঙ্গে। প্রধানমন্ত্রী এ প্রসঙ্গে সকলকে দ্রুত পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন।

বৈঠকে তিনি বলেন, সম্ভাব্য সবরকমভাবে অক্সিজেনের ট্যাঙ্কারগুলিকে যাতে দ্রুত হাসপাতালগুলিতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা যায়, তার ব্যবস্থা করছে কেন্দ্র। এপ্রসঙ্গে অক্সিজেন এক্সপ্রেসের কথাও বলেন তিনি। এরই পাশাপাশি খালি অক্সিজেন ট্যাঙ্কারগুলিকে দ্রুত সরিয়ে নিয়ে যাওয়ার জন্য বিমান ব্যবহার করা হচ্ছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অন্যদিকে, প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, দেশে এই মুহূর্তে অক্সিজেনের ঘাটতি মেটাতে, ২৩টি মোবাইল অক্সিজেন প্লান্ট নিয়ে আসা হবে জার্মানি থেকে। এক সপ্তাহের মধ্যেই প্লান্টগুলি চলে আসবে ভারতে।

এছাড়া স্বাস্থ্যমন্ত্রক যে প্রতি মুহূর্তে রাজ্যগুলির সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে যোগাযোগ রেখে চলেছে, তাও জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানান, সারাক্ষণই পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। এই কঠিন সময়ে সব রাজ্যগুলিকে একসঙ্গে হাত মিলিয়ে, মারণ করোনার মোকাবিলা করার আহ্বান জানান নরেন্দ্র মোদি।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.