দেশের ৭৫ বছর পূর্তিতে রাজ্যে পরিবর্তনের প্রয়োজন আছে : রাজ্যপাল

দেশের ৭৫ বছর পূর্তিতে রাজ্যে পরিবর্তনের প্রয়োজন আছে : রাজ্যপাল
দেশের ৭৫ বছর পূর্তিতে রাজ্যে পরিবর্তনের প্রয়োজন আছে : রাজ্যপাল

২০২১ সালে দেশের ৭৫ বছর পূর্তিতে রাজ্যে পরিবর্তনের প্রয়োজন আছে ।” শুক্রবার প্রায় সরাসরি রাজ্যে রাজনৈতিক পরিবর্তনের পক্ষে সাওযাল করলেন রাজ্যপাল জগদীপ ধনকর ।

শুক্রবার বিশ্বভারতীর আম্রকুঞ্জে সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে আসেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক ও বিশ্বভারতীর রেক্টর তথা রাজ্যপাল জগদীপ ধনকর । ফেরার সময় হেলিপ্যাডে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যপাল জগদীপ ধনকর বলেন, “রাজ্যে ভয়ের পরিবেশ তৈরি হয়েছে । সবাই জানে কিন্তু কেউ ভয়ে বলতে পারে না । আপনাদের রাজ্যপাল বারবার বলে আসছেন সুষ্ঠু রাজনীতি হোক ।”

এরপরেই রাজ্যপাল বলেন, “২১সালে দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তির সূচনা করবে।স্বাধীনতার সময় পশ্চিমবঙ্গ কোথায় ছিল। কোন শিখরে ছিল। কতটা শিল্প ছিল। দেশের জন্য কতটা অবদান ছিল এই রাজ্যের। দশকের পর দশক কেমন ভাবে পিছতে লেগেছে। ভাবুন এমন কেন হল। কি কারনে হল। এমন কি হওয়া উচিত ছিল। স্বাধীনতার এই ৭৫ সালে রাজ্যের পরিবর্তনের প্রয়োজন আছে ।রাজ্যপাল এও বলেন যে, “সরকারি কর্মীদের কখনওই রাজনীতি করা উচিত নয়।”

ধনকর বলেন, ”আমার মনে কোনও সংশয় নেই যে এক সময় নালন্দা এবং তক্ষশীলা যে ভাবে গোটা দুনিয়ার মানুষকে রাস্তা দেখিয়েছিল, সে ভাবে বিশ্বভারতীও নতুন কীর্তি স্থাপন করবে। দেশে পরিবর্তনের অংশ এবং কারণ দুটোই হয়ে উঠবে।”

এই সুর বজায় রেখেই রাজ্যপালের পরর্বতী বয়ান, ”ইতিবাচক ভাবে ভাবুন। প্রত্যেক বিষয়ে খুঁত ধরা ভাল নয়। যদি দেখেনও, তা হলে বলুন। ভয়ের বাতাবরণ তৈরি হয়েছে। এমনই আতঙ্ক যে লোকে বলছেন না পর্যন্ত, হ্যাঁ সত্যিই ভয়ের বাতাবরণ তৈরি হয়েছে।”-