বাংলার মানুষরা ভয় মুক্ত নয়, রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে তোপ ধনকরের

বাংলার মানুষরা ভয় মুক্ত নয়, রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে তোপ ধনকরের
image source: file image

ফের একবার রাজ্য-রাজ্যপাল সংঘাত। “বাংলার মানুষরা সারাক্ষণ ভয়ে ভয়ে চলেন। ভয় মুক্ত নয়।“ বুধবার রাজ্য সরকারকে বিঁধে এভাবেই আক্রমণ শানালেন রাজ্যপাল জগদীপ ধনকর।

এদিন এক অনুষ্ঠানে রাজ্যপাল তোপ দাগেন, “পশ্চিমবঙ্গে মানুষ ভয় মুক্ত নয়। এই ভয় গণতন্ত্রের জন্য খারাপ। ভয় ও স্বাধীনতা একসঙ্গে চলতে পারে না। রাজ্যে ভয়ের আবহ এমন পর্যায়ে যে ভয় নিয়ে কথা বলতেই লোক এখানে ভয় পায়। এটা খুবই দুঃখজনক।” তিনি প্রশ্ন তোলেন পুলিস প্রশাসনের নিরপেক্ষতা নিয়েও। এর পাশাপাশি রাজ্যে সিন্ডিকেটরাজ চলছে বলেও শাসকদলের বিরুদ্ধে ফের সরব হন ধনকর। বলেন, “নিজের ইচ্ছেয় কেউ ইট, বালি কিনতে পারে না। কার রশিদে এই টাকা তোলা হয়?”

প্রসঙ্গত, কদিন আগেই সেন্ট জেভিয়ার্স কলেজের সমাবর্তন অনুষ্ঠানে সিন্ডিকেট ইস্যুতে সুর চড়ান রাজ্যপাল। অভিযোগ করেন, “দু’টি ইট এবং এক বস্তা সিমেন্ট কিনতে গেলেও আপনি নিজের ইচ্ছায় কিনতে পারবেন না। আপনাকে সিন্ডিকেট ধরে চলতে হবে। সাধারণ মানুষ, ছোট ব্যবসায়ী, এমনকী শিল্পপতিরাও নিজের ইচ্ছায় চলতে পারছেন না।” প্রশ্ন তোলেন, “এটা কি চলছে রাজ্যে?”

উল্লেখ্য, ২০১৯-এর জুলাইয়ে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকেই জগদীপ ধনকরের সঙ্গে রাজ্য সরকারে ‘মধুর’ সম্পর্ক কারও অজানা নয়। কখনও বাকযুদ্ধ তো কখনও আবার টুইটে রাজভবনের সঙ্গে নবান্নের দ্বন্দ্ব লেগেই থাকে। এখন বিধানসভা ভোটে যখন দোরগোড়ায়, তখন রাজ্য সরকারের বিরুদ্ধে এভাবে একের পর এক ধনকরের আক্রমণ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।