শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে ফের কমিশনের জবাব চাইলেন রাজ্যপাল

১০:১০ পিএম, ডিসেম্বর ৭, ২০২১

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে ফের কমিশনের জবাব চাইলেন রাজ্যপাল

কেন্দ্রীয় বাহিনী নয় বরং রাজ্য পুলিশে আস্থা রেখেই হবে পুরভোট। মঙ্গলবার রাজ্যপালকে চিঠি দিয়ে এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু তার কয়েক ঘণ্টার মধ্যেই টুইট করে কেন্দ্রীয় বাহিনীর মোতায়েন নিয়ে ফের একবার কমিশনের জবাব চাইলেন রাজ্যপাল জগদীপ ধনকর।

এদিন কলকাতা পুলিশের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পরেই সেই রিপোর্ট রাজ্যপালের কাছে পাঠান নির্বাচন কমিশনের আধিকারিকরা। সেই রিপোর্টে কেন্দ্রীয় বাহিনীর কোনও উল্লেখই ছিল না। একইসঙ্গে পুরভোটে রাজ্য পুলিশ কলকাতা পুলিশের সহায়তা করবে বলেও জানানো হয়।

এরপরেই রাজ্যপাল টুইট করে জানান, "কেন্দ্রীয় বাহিনী ছাড়া নিরপেক্ষ ভাবে ভোট সম্ভব নয়। রাজ্য নির্বাচন কমিশনকে জানালেন রাজ্যপাল। কলকাতা পুরসভার নির্বাচনের জন্য বিরোধীদের দাবি করছে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর। যে পুলিশ দিয়ে ভোট করানোর কথা বলা হচ্ছে তা যথোপযুক্ত নয়। আশাকরি রাজ্য নির্বাচন কমিশন এর যথোপযুক্ত উত্তর দেবে।"

https://twitter.com/jdhankhar1/status/1468222368451543049

অন্যদিকে কলকাতার নগরপাল সৌমেন মিত্র জানান, কমিশন যেমন নির্দেশ দেবে সেই মত কাজ হবে। প্রায় ১২ হাজার পুলিশ বাহিনী প্রস্তুত রাখা হয়েছে পুরভোটের নিরাপত্তার জন্য। পাশপাশি রাজ্য পুলিশকেও ব্যাবহার করা হবে। নির্দিষ্ট কিছু বুথে কলকাতা পুলিশের সঙ্গে থাকবে রাজ্য পুলিশও।

পাশাপাশি তিনি জানান, পুরভোটের নিরাপত্তা নিয়ে কীভাবে পুলিশ বাহিনী মোতায়েন করা হবে তা সবটাই ঠিক করবে কমিশন। অর্থাৎ কোথায় লাঠিধারি পুলিশ, কোথায় সশস্ত্র পুলিশ বা রাজ্য পুলিশ থাকবে তা কমিশনের নির্দেশে মোতায়েন হবে।