মিড ডে মিল নিয়ে কেন্দ্রের নয়া সিদ্ধান্ত! আগে মাপ পরে টাকা

মিড ডে মিল নিয়ে কেন্দ্রের নয়া সিদ্ধান্ত! আগে মাপ পরে টাকা
মিড ডে মিল নিয়ে কেন্দ্রের নয়া সিদ্ধান্ত! আগে মাপ পরে টাকা

বিভিন্ন ক্ষেত্রে বড় রদ বদল করেছে কেন্দ্র। বিশেষত শিক্ষা ক্ষেত্রে একাধিক পরিবর্তন এনেছে কেন্দ্র। সম্প্রতি মিড ডে মিল নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের। নতুন নিয়ম চালু হবে মিড ডে মিলের বরাদ্দ টাকার ক্ষেত্রে। কেন্দ্রের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার থেকে মিড ডে টাকা দেওয়ার জন্য একটি জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট খোলা হবে। যেখানে আসবে মিড ডে মিলের বরাদ্দ টাকা।

নিয়ম অনুযায়ী মিড ডে মিলের ৬০ শতাংশ দেয় কেন্দ্র এবং ৪০ শতাংশ দেয় রাজ্য। এবার থেকে এই পুরো অংশ ঢুকবে এই অ্যাকাউন্ট এ। প্রথমবার এক বছরের জন্য সমস্ত টাকা পাঠানো হবে। আর বছর শেষে দেখা হবে ব্যালেন্স সিট। যদি দেখা যায় পুরো টাকা খরচ হয়নি। তাহলে যে পরিমাণ টাকা রয়েছে তার সঙ্গেই যোগ করে বাকি টাকা পাঠানো হবে পরের বছরের জন্য। কেন্দ্রের এই সিদ্ধান্তের মূল লক্ষ্য হল সরকারি প্রকল্পে টাকা অপচয় বন্ধ করা। পাশাপাশি রাজ্যের তরফে ঠিক কত টাকা আসছে সেই বিষয়ে জানতেও এই পদক্ষেপ কেন্দ্রের বলে মনে করছে প্রশাসন কর্তারা।

মিড ডে মিলের সমস্ত খরচা রাজ্য এবং কেন্দ্রীয় সরকার কে ৬০ এবং ৪০ অনুপাতে ভাগ করে দিতে হয়। তবে মিড ডে মিলের খাবার রান্নার ঘর তৈরি করতে টাকা দিতে হয় রাজ্যকে। আবার খাবার সামগ্রী, রাঁধুনির টাকা এগুলি দিতে হয় কেন্দ্রকে এবং রাজ্যকে ৬০ এবং ৪০ অনুপাতে ভাগ করে।