করোনা আবহেই ফের টুরিস্ট ভিসায় ভারতে আসতে পারবেন বিদেশিরা! কবে থেকে মিলবে এই ভিসা?

করোনা আবহেই ফের টুরিস্ট ভিসায় ভারতে আসতে পারবেন বিদেশিরা! কবে থেকে মিলবে এই ভিসা?
করোনা আবহেই ফের টুরিস্ট ভিসায় ভারতে আসতে পারবেন বিদেশিরা! কবে থেকে মিলবে এই ভিসা? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা অতিমারির পর থেকে ভারতে বন্ধ হয়েছিল বিদেশি পর্যটকদের আসা। তবে, এবার ফের বিদেশি নাগরিকদের পর্যটনের উদ্দেশ্যে এদেশে আসার জন্য ভিসা দেওয়ার প্রক্রিয়া শুরু করল কেন্দ্র সরকার।

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে নয়া নির্দেশিকা জারি করে এই কথা জানানো হয়েছে। তবে, এই ব্যাপারে কেন্দ্র সরকারের নির্দেশিকায় কিছু শর্তও দেওয়া হয়েছে। জানা গিয়েছে, আপাতত চার্টার্ড ফ্লাইটে যাঁরা আসবেন, তাঁদের জন্যই এই অনুমতি দেওয়া হচ্ছে। পরে অবশ্য সাধারণ ফ্লাইটেও আসতে পারবেন বিদেশি পর্যটকরা। উল্লেখ্য, ১৮ মাস পরে এই টুরিস্ট ভিসা দেওয়া শুরু করল কেন্দ্র সরকার। যাঁরা চার্টার্ড বিমানে এই দেশে আসবেন, তাঁদের জন্য কেন্দ্র সরকারের এই নয়া নির্দেশিকা কার্যকর হবে ১৫ অক্টোবর থেকে। পাশাপাশি ১৫ নভেম্বর থেকে সাধারণ বিমানে ভারতে আসতে পারবেন বিদেশি পর্যটকরা।

কেন্দ্র সরকারের পক্ষ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়েছে যে, বিমান সংস্থাগুলি যেন সব করোনা বিধি মেনে তবেই যাত্রীদের নিয়ে আসে। করোনা অতিমারির জেরে গত বছর সব বিদেশি টুরিস্টের ভিসা বাতিল করা হয়েছিল। ভিনদেশে যাতায়াতের ক্ষেত্রেও বেশ কিছু নিয়ম জারি করেছিল কেন্দ্র সরকার। পরে যদিও সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় সেই সব নিয়ম শিথিল করা হয়।

এর আগে কেন্দ্রের পক্ষ থেকে বলা হয় যে, টুরিস্ট ভিসা বাদে অন্য যে কোনও ভিসা নিয়ে ভারতে আসতে পারবেন বিদেশি নাগরিকরা। তাঁদের ভারতে থাকার ক্ষেত্রেও অনুমতিও দেওয়া হয়। কিন্তু টুরিস্ট ভিসার অনুমোদন দেওয়া হয়েছিল না। সংক্রমণ কমাতেই এই বিষয়ে করার পদক্ষেপ করেছিল কেন্দ্র।

এদিকে বিভিন্ন রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রের কাছে পুনরায় টুরিস্ট ভিসা চালু করার অনুরোধ আসতে শুরু করে। এরপরই স্বাস্থ্যমন্ত্রক, পরিবার কল্যাণ মন্ত্রক, বিদেশ মন্ত্রক, অসামরিক বিমান পরিষেবা মন্ত্রক এবং পর্যটক মন্ত্রকের সঙ্গে এই বিষয়ে আলোচনা শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রক। তারপরে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করল স্বরাষ্ট্রমন্ত্রক।