প্রয়াত হলেন বিশিষ্ট পরিবেশবিদ রাজেন্দ্র কুমার পচৌরি

Image Source: Google

বিশেষ প্রতিবেদনঃ প্রয়াত হলেন বিশিষ্ট পরিবেশবিদ ও সমাজকর্মী রাজেন্দ্র কুমার পচৌরি। বয়স হয়েছিল ৭৯। অনেকদিন ধরেই হৃদরোগে আক্রান্ত ছিলেন। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় বৃহস্পতিবার তাঁকে এসকর্টস হার্ট ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছিল। সেখানেই তাঁর মৃত্যু হয়েছে। তিনি ছিলেন একাধারে পরিবেশবিদ, সমাজকর্মী এছাড়াও তিনি ছিলেন ইন্টার গভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (IPCC) সংস্থার চেয়ারম্যান।

গত বছর মেক্সিকোতে থাকাকালীন তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। সেখানে তাঁর ওপেন হার্ট সার্জারিও হয়েছিল। তারপর থেকেই অসুস্থ ছিলেন তিনি। ২০০১ সালে পদ্মভূষণে সম্মানিত হয়েছিলেন তিনি। এরপর ২০০২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনি IPCC-এর চেয়ারম্যান ছিলেন। তাঁর আমলেই IPCC ২০০৭ সালে পরিবেশ রক্ষায় অবদানের জন্য নোবেল শান্তি পুরস্কার পায়।

২০০৮ সালে তিনি পেয়েছিলেন পদ্মবিভূষণ। এছাড়াও পেয়েছিলেন ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘লিজিয়ঁ দ্য অনারে’। তবে ২০১৫ সালে এক মহিলা সহকর্মী তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন। তার জেরে TERI-র প্রধান পদ থেকে পাচৌরিকে বরখাস্ত করেছিল কর্তৃপক্ষ। জেলও হয়েছিল পচৌরির। সেই TERI-র পক্ষ থেকে এদিন ট্যুইট করে শোক জ্ঞাপন করা হয়েছে পচৌরির মৃত্যুতে।

আরও পড়ুনঃ  দ্বিতীয়বার বাবা হলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.