মহালয়া স্পেশাল পনির উত্তমা রেসিপি

মহালয়া স্পেশাল নিরামিষ পনির উত্তমা রেসিপি
মহালয়া স্পেশাল নিরামিষ পনির উত্তমা রেসিপি

আজ মহালয়া পিতৃপক্ষের শেষ ও দেবিপক্ষের শুরু। আজকের দিনে অনেকেই তাদের পূর্বপুরুষের উদ্দেশে তর্পণ করে থাকেন। কিন্তু খাওয়া দাওয়া এই দিনে একটু ভালো না হলে কি হয়। তাই আজ আপনাদের জন্য পনিরের এই বিশেষ পদ-

প্রয়োজনীয় উপকরণ: পনির ২০০ গ্রাম, কাজুবাদাম ১০টা, পেঁয়াজকুচি একটা মাঝারি আকারের (বাটার জন্য) ও দুটো ছোটো আকারের (রান্নার জন্য), আদাকুচি- ১/৪ চামচ, রসুন ৫ কোয়া, কাঁচা লঙ্কা ২টো, ধনে গুঁড়ো ১চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ, এলাচ ৩টো, লবঙ্গ ২টো, শুকনা লঙ্কা ২টো, তেজপাতা ২টো, দারুচিনি একটা ছোট টুকরো, জল ১ কাপ (প্রয়োজনে বাড়়ানো যেতে পারে), মাখন, সাদা তেল, নুন ও চিনি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে পনিরগুলো পিস করে কেটে রাখুন। এবার কড়াইতে কিছুটা মাখন দিয়ে পনিরগুলো হালকা বাদামি করে ভেজে তুলে রাখুন। সেটাতেই খানিকটা মাখন দিয়ে পেঁয়াজকুচি, রসুন, আদা, কাজুবাদাম, কাঁচা লঙ্কা ভালো করে ভাজা ভাজা করে তুলে নিন। ঠাণ্ডা হলে ভাজা উপকরণগুলোর একটি মিশ্রণ তৈরি করে নিন। এরপর রান্নার জন্য কড়াইয়ে প্রয়োজনমতো তেল দিন। তাতে গোটা গরম মশলাগুলো ফোড়ন দিন। গন্ধ বেরলে তেল থেকে তুলে নিন ও পেঁয়াজকুচি দিয়ে দিন।

সেই পেঁয়াজকুচি গুলি ভেজে হালকা বাদামি হয়ে এলে মশলার পেস্টটা সেটা দিয়ে দিন। মশলা-ধোয়া জল ও পরিমাণমতো লবন, চিনি দিন। তেল বেরিয়ে আসা পর্যন্ত কষান। মশলা থেকে তেল ছেড়ে এলে জল দিন। ভালো করে পুরোটা নেড়ে দশ মিনিট রেখে দিন। এরপর পনিরগুলো দিয়ে দিন ও আরো পাঁচ মিনিট রাখুন। নামানোর আগে সামান্য গরম মশলা, ফোড়নের শুকনো লঙ্কা দিয়ে গ্যাস বন্ধ করুন। ব্যাস তৈরি হয়ে গেল পনির উত্তমা। এবার গরম গরম সার্ভ করুন।