গুজরাতের কোভিড-১৯ হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড! মৃত্যু ১৯ জনের

গুজরাতের কোভিড-১৯ হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড! মৃত্যু ১৯ জনের
গুজরাতের কোভিড-১৯ হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড! মৃত্যু ১৯ জনের / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশব্যাপী মারাত্মক আকার ধারণ করেছে মারণ করোনা। প্রতিদিন সংক্রমণ এবং মৃত্যুর নয়া রেকর্ড সৃষ্টি হচ্ছে। হাসপাতালে চিকিৎসার জন্যে গিয়েও নিস্তার নেই। সুস্থ হতে গিয়ে, সেখানেই রোগীর জীবনদীপ নিভে যাচ্ছে সম্পূর্ণ অন্য কারণে।

ফের করোনা হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। এবারে স্থান গুজরাত। মহারাষ্ট্রের পালাঘরের ভয়াবহ স্মৃতি ফিরে এল, এক সপ্তাহের মধ্যেই। গুজরাতের ভারুচে একটি করোনা হাসপাতালে আগুন লাগে আইসিইউ-তেই। এই ঘটনায় কমপক্ষে ১৯ জনের মৃত্যু হয়েছে, জানা গিয়েছে, এই হাসপাতালে কমপক্ষে ৭০ জন করোনা আক্রান্তের চিকিৎসা চলছিল। সূত্রের খবর, শুক্রবার রাত ১ টার সময় এই হাসপাতালে আগুন নাগে। ঘণ্টা খানেকের মধ্যে দমকল বাহিনীর চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। তবে, এদিন সকাল ৬ টা পর্যন্ত পাওয়া খবর থেকে জানা যাচ্ছে যে, ১৯ জনের মৃত্যু হয়েছে এই ঘটনায়।

অন্যদিকে, স্থানীয় মানুষ এবং দমকলকর্মীরা মিলে অন্তত ৫০ জন রোগীকে উদ্ধার করেছে। ভারুচের পুলিশ সুপার রাজেন্দ্রসিং চুদাসামা ঘটনাস্থলে থাকা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন যে, আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই কোভিড ওয়ার্ডে ১২ জনের মৃত্যু হয়। শুধু অগ্নিদগ্ধ হয়েই নয়, কয়েকজনের ধোঁয়ার কারণেও মৃত্যু হয়েছে। বাকি সাতজনকে অন্য হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তাঁদের মৃত্যু হয়েছে, নাকি সেখানে স্থানান্তরিত হওয়ার পর তাঁদের মৃত্যু হয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

এদিকে কী কারণে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল, তা এখনও স্পষ্ট নয়। তবে, মনে করা হচ্ছে যে, আইসিইউ-তে শর্ট সার্কিট থেকেই এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন লাগার পর, অন্যান্য রোগীদের অন্যত্র স্থানান্তরিত করা হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বুধবার মহারাষ্টের থানে-তে হাসপাতাল আগুনের জেরে ৪ জন রোগীর মৃত্যুর ঘটনা ঘটে। গতকাল রাত সাড়ে তিনটে নাগাদ ওই হাসপাতালের ওয়ার্ডে আগুন লাগে। দমকলের ২টি ইঞ্জিন বেশ কিছুক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনলেও ৪ জন রোগীর মৃত্যু হয়। আর ১২ জন আহত হন।

তার ঠিক পাঁচদিন আগে, গত ২৩ তারিখ, মহারাষ্ট্রের পালঘরের ভাসাইয়ে বিজয় বল্লভ কোভিড হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যু হয় ১৪ জন রোগীর। ২১ জন রোগীকে অন্য হাসপাতালে সরিয়ে নিয়ে যাওয়া হয়। হাসপাতাল সূত্রে খবর, ভোররাতে তিনটে নাগাদ আইসিইউ-তে আগুন লাগে। সেখানেই ছিলেন ওই ১৪ জন রোগী।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.