শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রাম রহিমের আজীবন কারাবাস! সাজা শোনালো পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত

০৬:৫২ পিএম, অক্টোবর ১৮, ২০২১

রাম রহিমের আজীবন কারাবাস! সাজা শোনালো পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সাংবাদিক রণজিৎ সিং হত্যা মামলায় আগেই দোষী সাব্যস্ত হয়েছিল স্বঘোষিত ধর্মগুরু গুরমীত রাম রহিম। এবার তাকে আজীবন কারাবাসের নির্দেশ দিল পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত।

৮ অক্টোবর, ডেরা সাচ্চা সৌদা প্রধানকে দোষী সাব্যস্ত করা হয়। ২০০২ সালে সাংবাদিক এবং রাম রহিমের তৎকালীন আপ্ত সহায়ক রঞ্জিত সিঙ্ঘকে হত্যার দায়ে তাকে এই সাজা শুনিয়েছে আদালত। শুধু রাম রহিমই নয়, তার পাশাপাশি আরও চারজনেরও একই সাজা ঘোষণা করা হয়েছে। অন্যান্য অপরাধীরা হল কৃষণ লাল, জশবীর সিং, অবতার সিং এবং সবদিল। আজীবন কারাবাসের সঙ্গে ৩১ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে রাম রহিমকে। বাকি দোষীদের ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। এই জরিমানার ৫০ শতাংশ দেওয়া হবে রণজিৎ সিংয়ের পরিবারের কাছে। এই ঘটনায় জড়িত আরও একজন বছর খানেক আগে মারা গিয়েছেন।

রাম রহিমের বিরুদ্ধে সংবাদ পরিবেশন করেছিলেন সাংবাদিক রণজিৎ সিং। এই সন্দেহের বশেই ২০০২ সালে তাঁকে গুলি করে হত্যা করা হয়। এই হত্যার ঘটনায় সরাসরি জড়িত ছিল রাম রহিম। তারই সাজা শোনানো হল এদিন। সোমবার পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত সাজা ঘোষণা করে। এদিন আদালত রায় ঘোষণার সময় জানিয়েছে যে, রীতিমতো পরিকল্পনা করেই রণজিৎ সিংকে হত্যা করে রাম রহিম।

https://twitter.com/ANI/status/1450055583789318147

এদিকে, রোহতাক জেল থেকে রাম রহিম ক্ষমা প্রার্থনা করলেও, সেই আবেদন গৃহীত হয়নি। সাধারণ একজন মানুষকে পরিকল্পিতভাবে হত্যা করার দায়ে তাকে অভিযুক্ত করা হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ৩০২ (হত্যা) এবং ১২০ বি (ফৌজদারি ষড়যন্ত্র) ধারায় রঞ্জিত সিংহ হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। আর কৃষণ লাল, জশবীর সিংকে অস্ত্র আইনেও দোষী সাব্যস্ত করা হয়েছে।

সিবিআই চার্জশীট অনুযায়ী, ডেরা প্রধানের ক্যাম্পের ভিতরে নারী শিষ্যাদের যৌন হেনস্থার অভিযোগ তুলে একটি বেনামী চিঠি প্রচার করার বিষয়ে শিষ্য রঞ্জিত সিংকে সন্দেহ করেছিলেন গুরমিত রাম রহিম সিং। থানেসার থানায় হত্যা ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে একটি এফআইআর দায়ের করা হয়। ২০০৩ সালে হাইকোর্ট এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। ২০০৭ সালে সিবিআই ডেরা প্রধানের বিরুদ্ধে চার্জশিট জমা দেয়।

সাজার আগে, হরিয়ানার পঞ্চকুলা জেলায় ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা জারি করা হয়েছে। এই নিয়ে দ্বিতীয় মামলায় তাকে আজীবন কারাবাসের সাজা দেওয়া হলো। ২০১৭ সালে, গুরমিত রাম রহিম সিং দুই শিষ্যাকে ধর্ষণের দায়ে ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন। ২০১৭ সাল থেকেই জেলে রাম রহিম। জেল থেকেই এদিন শাস্তির কথা জানতে পারে স্বঘোষিত ধর্মগুরু। বাকি চারজন সশরীরে হাজির ছিল আদালতে।