শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

২৭-এ পা রাখলেন শ্রেয়াস আইয়ার! তাঁর জীবনের এই অজানা তথ্যগুলি জানেন কি?

০৫:৫৮ পিএম, ডিসেম্বর ৬, ২০২১

২৭-এ পা রাখলেন শ্রেয়াস আইয়ার! তাঁর জীবনের এই অজানা তথ্যগুলি জানেন কি?

সোমবার ২৭ বছরে পা দিলেন ভারতীয় ক্রিকেট দলের তরুণ তুর্কী শ্রেয়াস আইয়ার। সদ্য সমাপ্ত ভারত-নিউজিল্যান্ড টেস্ট সিরিজের কানপুর টেস্টে অনবদ্য অভিষেক ঘটেছিল তাঁর। আর প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেকেই প্রথম ইনিংসে সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরির নজির গড়েছেন তিনি।

বর্তমানে টিম ইন্ডিয়ার মিডল অর্ডারের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটার তিনি। এখনও পর্যন্ত ২২টি ওয়ানডেতে আইয়ার ৪২.৮৯ গড়ে ৮১৩ রান করেছেন। টি-২০-তে তিনি করেছেন ৩১ ইনিংসে ৫৮০ রান। ব্যাটিং গড় ২৭.৬২। এছাড়াও আইপিএলে ৮৭ ইনিংস খেলে ৩১.৬৭ গড়ে ২৩৭৫ রান করেছেন শ্রেয়াস। শুধু তাই নয়, আইপিএলের ইতিহাসে তিনিই সর্বকনিষ্ঠ ক্যাপ্টেন তিনি ফাইনাল খেলেছেন।

[caption id="attachment_42535" align="alignnone" width="1280"]২৭-এ পা রাখলেন শ্রেয়াস আইয়ার! তাঁর জীবনের এই অজানা তথ্যগুলি জানেন কি? ২৭-এ পা রাখলেন শ্রেয়াস আইয়ার! তাঁর জীবনের এই অজানা তথ্যগুলি জানেন কি?[/caption]

এবার এক নজরে দেখে নেওয়া যাক শ্রেয়াস আইয়ারের জীবন এবং কর্মজীবন সম্পর্কিত কিছু আকর্ষণীয় তথ্য-

১. টি-২০ ক্রিকেটে ভারতীয়দের দ্বারা চতুর্থ দ্রুততম সেঞ্চুরি করেছেন শ্রেয়াস। সৈয়দ মুশতাক আলী টি-২০ ট্রফিতে সিকিমের বিপক্ষে ৩৭ বলে সেঞ্চুরি পূর্ণ করেন এই স্টাইলিশ ব্যাটার। ২. আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমানে দিল্লি ক্যাপিটালস) এর হয়ে খেলার সময় ২০১৫ সালে উদীয়মান প্লেয়ার অফ দ্য সিজনে ভূষিত হন শ্রেয়াস। ৩. তিনিই প্রথম দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক যিনি আইপিএল ফাইনালে ফ্র্যাঞ্চাইজিকে নেতৃত্ব দেন। দিল্লি-ভিত্তিক এই ফ্র্যাঞ্চাইজি আইপিএল ২০২০-এর ফাইনালে পৌঁছেছিল। তবে সেখানে মুম্বাইয়ের বিরুদ্ধে হেরে যায় দিল্লি। ৪. ২০১৫-২০১৬ রঞ্জি ট্রফি মরশুমে শ্রেয়াস ১৭ ইনিংসে ৭১ গড়ে ৯৩০ রান সহ সর্বোচ্চ রান করেছিলেন ২০০। মোট ৩টি শতক এবং ৪টি অর্ধশতক করেছিলেন সেই মরশুমে। ৫. ক্রিকেট খেলার প্রাথমিক দিনগুলিতে, কিংবদন্তি ভারতীয় ওপেনার বীরেন্দ্র শেহবাগের সাথে তুলনা করে আইয়ারকে 'তরুণ বীরু' হিসেবেও ডাকা হত। ৬. আইয়ার ২০১৪ সালে যুক্তরাজ্য সফরের সময় ট্রেন্ট ব্রিজ ক্রিকেট দলের প্রতিনিধিত্বও করেছিলেন। সেখানে ৩ ম্যাচে ৯৯ গড়ে ২৯৭ রান করেছিলেন তিনি। সর্বোচ্চ স্কোর ছিল ১৭১। যা একটি নতুন দল রেকর্ডও ছিল। ৭. ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি T20I ম্যাচে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। তবে সেখানে তিনি ব্যাট করার সুযোগ পাননি। ৮. ২০২০ নিউজিল্যান্ড সফরে কিউয়িদের বিরুদ্ধে ওডিআই ম্যাচে একমাত্র আন্তর্জাতিক সেঞ্চুরি করেছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্যবশত ভারত ম্যাচটি হেরে যায়। ৯. টিম ইন্ডিয়ার ক্যাম্পে নিজের জাদু কৌশলের জন্য দারুণ বিখ্যাত শ্রেয়াস। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও জাদু বিষয়ক নিজের প্রতিভা প্রদর্শন করে থাকেন এই তরুণ ব্যাটার। ১০. ক্রিকেট লেখক আয়ুশ পুথরান পরিচালিত 'শ্রেয়াস আইয়ার ডকুমেন্টারি- এ ফাদারস ড্রিম' শিরোনামে আইয়ারের জুনিয়র এবং বয়স-গ্রুপের ক্রিকেট যাত্রার উপর ভিত্তি করে একটি তথ্যচিত্রও রয়েছে।