শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

প্যারালিম্পিক্সের তিরন্দাজিতে প্রথম পদক ভারতের! ইতিহাস গড়ে ব্রোঞ্জ জিতলেন হরবিন্দর সিং

০৯:২১ পিএম, সেপ্টেম্বর ৩, ২০২১

প্যারালিম্পিক্সের তিরন্দাজিতে প্রথম পদক ভারতের! ইতিহাস গড়ে ব্রোঞ্জ জিতলেন হরবিন্দর সিং

টোকিও প্যারালিম্পিক্সের মঞ্চে ব্রোঞ্জ জিতে ইতিহাস সৃষ্টি করলেন ভারতের হরবিন্দর সিং। তিনিই প্রথম ভারতীয় তীরন্দাজ যিনি প্যারালিম্পিক্সে পদক জিতলেন। কোরিয়ার শক্তিশালী প্রতিপক্ষকে পরাজিত করে ব্রোঞ্জ পদক গলায় ঝোলান হরবিন্দর। এই প্রথম প্যারালিম্পিক্সের তীরন্দাজিতে কোনও পদক জিতল ভারত। আর এই জয়ের সঙ্গেই ভারতের ঝুলিতে এল দিনের তৃতীয় পদক।

শুক্রবার ব্রোঞ্জ মেডেলের ম্যাচে হরবিন্দরের মুখোমুখি হয়েছিলেন কোরিয়ান তীরন্দাজ মিন সু কিম। পাঁচ সেটের ম্যাচে শুরু থেকেই দুজনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলতে থাকে। প্রথম সেট জিতে হরবিন্দর ২-০ পয়েন্টে এগিয়ে গেলেও দ্বিতীয় সেট জিতে কিম ২-২ সমতা ফেরান। এরপর তৃতীয় সেট ৪-২ ব্যবধানে জিতে ফের কোরিয়ার প্রতিপক্ষকে পিছনে ফেলে দেন ভারতীয় তারকা। চতুর্থ সেট টাই হয়। ১ পয়েন্ট করে ভাগ করে নেন দুজনেই। এদিকে পঞ্চম তথা শেষ সেট জিতে ২ পয়েন্ট কেড়ে নেন কিম। স্কোর-লাইন হয় ৫-৫।

https://twitter.com/Media_SAI/status/1433768428758650886?s=20

এরপর খেলা যায় শ্যুট অফে। নিয়ম অনুযায়ী, দু’জনেই একটি একটি করে তীর ছুঁড়তে পারেন। তবে প্রথম শ্যুটে দু’জনেই সমান পয়েন্ট হলে হবে দ্বিতীয় শুট। এদিন শ্যুট অফে প্রথমে তীর ছুঁড়ে ৮ পয়েন্ট পান কিম মিন। এরপর হরবিন্দর ১০ পয়েন্ট স্কোর করেন। ফলে দ্বিতীয় শ্যুটের আর প্রয়োজনই পড়ে না। ব্রোঞ্জ পদক ওঠে হরবিন্দরেরই গলায়।

https://twitter.com/ParalympicIndia/status/1433788771036659712?s=20

হরিয়ানার মধ্যবিত্ত কৃষক পরিবারে ছেলে হরবিন্দরের এই ঐতিহাসিক পদক জয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত দেশবাসী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে সোনাজয়ী অলিম্পিয়ান অভিনব বিন্দ্রা সকলেই তাঁকে শুভেচ্ছাও জানিয়েছেন। অভিনন্দন জানিয়েছেন ভারতীয় প্যারালিম্পিক্স কমিটির সভাপতি দীপা মালিকও৷ তীরন্দাজিতে এই ব্রোঞ্জ জয়ের ফলে চলতি প্যারালিম্পিক্সে ভারতের পদক সংখ্যা পৌঁছে গেল ১৩-তে।

https://twitter.com/DeepaAthlete/status/1433774738082390020?s=20